কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সফলতা অর্জনে বাদ দিতে হবে যেসব বদঅভ্যাস

www.ajkerpatrika.com প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩, ১৬:০০

জীবনে সফল হওয়ার ক্ষেত্রে কি কেবল ভালো অভ্যাস গড়ে তোলাই যথেষ্ট? অর্থাৎ, সফলতার পথে হাঁটতে আমরা সব সময় জীবনে কিছু না কিছু ভালো কাজ বা গুণ যোগ করার কথা ভাবি । কিন্তু কখনো ভেবে দেখেছেন কি, সফলতা অর্জনের জন্য কী কী বদভ্যাস বাদ দেওয়া উচিত? সফল হতে চাইলে জীবনে নানান ইতিবাচক বিষয় যোগ করার পাশাপাশি যেসব বদভ্যাস ত্যাগ করতে হবে সেগুলো হলো–


কাজ ফেলে রাখার অভ্যাস ছাড়ুন 
প্রয়োজনীয় কাজগুলো হেলায় ফেলে রাখবেন না। আজ করব, কাল করব বলে যেসব কাজ ফেলে রাখছেন; দেখা যাবে নির্দিষ্ট সময়ের মধ্য়ে সেগুলো সম্পন্ন না করার ফলে পরে ভুগতে হচ্ছে। তাই সময়ের কাজ সময়ে করে ফেলুন। এতে পর্যাপ্ত সময় নিয়ে ভেবেচিন্তে কাজ করা যাবে। এরপর কাজ শেষে অবসর যাপন করুন।


ছাড়তে হবে অজুহাতের অভ্যাস 
মানুষ অতীত বদলাতে পারে না। কিন্তু সুন্দর ভবিষ্য়ৎ গড়ার জন্য বর্তমানটাকে সুন্দরভাবে কাজে লাগাতে নিশ্চয়ই পারে। তাই অতীতের ভুলভ্রান্তি বা নেতিবাচক ঘটনাকে পুরো জীবনের অন্তরায় না ভেবে এবার গা ঝাড়া দিয়ে উঠে দাঁড়ান। অতীতের অজুহাতে বর্তমানের ‘আমি’কে হারালে চলবে কেন? যত যাই হোক, কাজের বেলায় প্রতিশ্রুতি রক্ষা করুন। কোনো কিছুর অজুহাতে ডেডলাইন বাড়াবেন না। এতে উপকার আপনার নিজেরই হবে।


নিখুঁত হওয়ার চেষ্টা বাদ দিন 
জীবনে সফলতা অর্জন করতে চাইলে নিখুঁত হতে চাওয়ার ইচ্ছাকে খানিকটা দমিয়ে রাখতে হবে। কেননা, আপনি যতই চেষ্টা করুন না কেন, কখনোই পরিপূর্ণ নিখুঁত মানুষ হয়ে উঠতে পারবেন না। তাই আপনি যা, আপনি যেমন সেভাবেই নিজেকে মেনে নিয়ে মনোযোগ দিয়ে কাজ করলে কাজের মূল্যমান বাড়বে। তা না হলে নিজেকে নিখুঁত প্রমাণের প্রতিযোগিতায় হারিয়ে যাবে অসংখ্য মূল্যবান সময়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও