কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কখন বুঝবেন আপনার প্রেমের অনুভূতি মানসিক ব্যাধিতে পরিণত হয়েছে

প্রথম আলো প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২৩, ১৪:০৯

অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়, এমনকি প্রেম–ভালোবাসাও নয়। সম্পর্কের সুন্দরতম রূপগুলোর একটি প্রেম। তবে ‘অতিরিক্ত’ অনুভূতিশীল হয়ে উঠলে এই প্রেমের সম্পর্কই হয়ে উঠতে পারে বিষাক্ত। এই তিন লক্ষণ দেখে বুঝে নিন চমৎকার প্রেমের সম্পর্কটা আর নিছক প্রেম-ভালোবাসায় আটকে নেই, সেটা ‘অবসেসিভ লাভ ডিজঅর্ডার’-এ পরিণত হয়েছে। সেই সীমানা পার করার পরেই আপনি হিংস্র আচরণ শুরু করেন। এমন পরিস্থিতিতে আপনাকে মানসিক চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।


১.
আপনি যতটা ভালোবাসেন, যেভাবে ভালোবাসেন, অপর পক্ষের কাছ থেকেও সেভাবেই আশা করেন। আপনি জোর করেই ভালোবাসা চান। সেই ফিরতি ভালোবাসা না পেলে যেকোনো কিছু করে ফেলতে পারেন আপনি। কিন্তু আপনি একজনকে ভালোবাসলেই সে-ও যে আপনাকেই ভালোবাসবে, এমন কোনো কথা নেই! এটা ধ্রুব সত্য, স্বাভাবিক। আপনি যত সহজে এটা মেনে নেবেন, ততই মঙ্গল।


২.
যখন আপনি আপনার ভালোবাসার মানুষটাকে ‘অতিরিক্ত অধিকার’ করার মাধ্যমে ভুলে যান যে সে একটা স্বাধীন ভিন্ন সত্তা। তখন আপনি খুশিমতো নিজের বানানো আইন তার ওপর চাপিয়ে দেন। অপর পক্ষকে মানসিক চাপে রাখেন। সম্পর্কে এটা খুবই অস্বাস্থ্যকর চর্চা।


৩.
আপনার স্বামী বা স্ত্রীকে আপনি ক্রমাগত সন্দেহ করেন। তাঁর হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ফোনকল ক্রমাগত চেক করতে থাকেন। সে কোথায় গেল, কার সঙ্গে কথা বলল, কী বলল—এগুলোর ওপর নজরদারি রাখেন। কারও সঙ্গে কথা বললে আপনি সেটা সহ্য করতে পারেন না। তাঁকে নিজের আয়ত্তে রাখতে আপনি নানা বিধিনিষেধ চাপিয়ে দেন!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও