কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্ট্রোক ব্রেনের রোগ, হার্টের রোগ নয়: প্রতিরোধ জরুরি

ইত্তেফাক ডা. এবিএম আব্দুল্লাহ প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২৩, ১২:১৮

বিশ্বব্যাপী স্ট্রোক প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য বিশ্ব স্ট্রোক সংস্থা প্রতি বছর ২৯ অক্টোবর এ দিবসটি পালন করে। প্রতি বছর এ দিবসে একটি প্রতিপাদ্য থাকে, যেমন ‘প্রতি চার জনে এক জন স্ট্রোক আক্রান্ত হবেন, সেই এক জন যেন হতে না হয়’, ‘জানুন স্ট্রোকের লক্ষণ, মিনিটেই বাঁচিয়ে দিন বহু জীবন’, ‘মূল্যবান সময় বাঁচানোর গুরুত্ব’। এবারের দিবসের প্রতিপাদ্য—‘মিনিটস ক্যান সেভ লাইভস’, অর্থাত্ মিনিট বাঁচায় জীবন বা স্ট্রোকের লক্ষণ, মিনিটেই বাঁচিয়ে দেয় বহু জীবন’। 


২০০৬ সালে প্রথম ওয়ার্ল্ড স্ট্রোক অর্গানাইজেশন দিবসটি পালন করে। পৃথিবীতে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয় স্ট্রোকে। এতে মৃত্যুহারও সর্বোচ্চ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বে দ্বিতীয় প্রধান মৃত্যুর কারণ স্ট্রোক। অসংক্রামক ব্যাধির মধ্যে মৃত্যুর দিক থেকে হূদেরাগের পরেই স্ট্রোকের অবস্থান এবং শারীরিক অক্ষমতার জন্য স্ট্রোক সবচেয়ে বেশি দায়ী। প্রতি বছর প্রায় দেড় কোটি মানুষ স্ট্রোকে আক্রান্ত হয়, যাদের মধ্যে প্রায় ৬০ শতাংশ মৃত্যুবরণ করে এবং প্রায় ৪০ শতাংশ মানুষ সারা জীবনের জন্য পঙ্গুত্ব বরণ করে। এই রোগ নিয়ে সাধারণ মানুষের মধ্যে এখনো সচেতনতার ঘাটতি রয়েছে। ফলে বাংলাদেশেও দ্রুত স্ট্রোক বাড়ছে।


অনেকের প্রচলিত একটি ধারণা, স্ট্রোক হূিপণ্ডের রোগ। স্ট্রোককে অনেকে হার্ট অ্যাটাকের সঙ্গে গুলিয়ে ফেলেন। বাস্তবে তা সত্য নয়, স্ট্রোক মস্তিষ্কের রোগ। স্ট্রোক সম্পূর্ণই মস্তিষ্কের রক্তনালির জটিলতাজনিত রোগ। মস্তিষ্কের রক্তবাহী নালির দুর্ঘটনাকেই স্ট্রোক বলা যায়। এ দুর্ঘটনায় রক্তনালি বন্ধও হতে পারে, আবার ফেটেও যেতে পারে। ফলে মস্তিষ্কের কার্যক্ষমতা নষ্ট হয়। শরিরের যে  অংশকে নিয়ন্ত্রণ করে, স্ট্রোক হলে সেই সব অংশের বিভিন্ন অঙ্গ বিকল হয়ে পড়ে। মস্তিস্কের এক দিক আক্রান্ত হলে শরীরের উলটো দিক বিকল হয়ে পড়ে। স্ট্রোকে আক্রান্তদের মধ্যে ৪০ ভাগ মারা যান। যারা বেঁচে থাকে, তারা পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়ে বা চিরতরে পঙ্গু হয়ে যায়। তারা বেঁচে থেকেও দুর্বিষহ জীবন যাপন করে।


স্ট্রোকে আক্রান্তের হার দিনে দিনে বেড়ে চলেছে। অনেক ক্ষেত্রে সচেতনতার অভাবে এই রোগে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে। আমাদের দেশে এখন ১৫ থেকে ২০ লাখ স্ট্রোকের রোগী রয়েছে। প্রতি হাজারে গড়ে তিন থেকে পাঁচ জন স্ট্রোকে আক্রান্ত হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও