কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বঙ্গবন্ধু টানেল: ছিল অপেক্ষার রাত জাগা, তবু প্রথম পারাপারে উচ্ছ্বসিত যাত্রীরা

বিডি নিউজ ২৪ চট্টগ্রাম প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২৩, ১১:৪০

ঢাকার মুন্সীগঞ্জের ব্যবসায়ী জুয়েল রানা মাইক্রোবাস নিয়ে গিয়েছিলেন কক্সবাজারে। বঙ্গবন্ধু টানেলের প্রথম দিনের যাত্রী হবেন বলে ফেরার পথে গভীর রাতে আনোয়ারার প্রান্তে গাড়ি নিয়ে অপেক্ষা করেছেন তিন ঘণ্টা। অবশেষে টানেল পারাপারে প্রথম যাত্রী হিসেবে টোল দিয়ে দারুণ খুশি তিনি।


রানার মত অনেকে দেশের দূরদূরান্ত থেতে কাজের সূত্রে কক্সবাজার বা চট্টগ্রামে এসে ফেরার পথে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেছেন কেবল টানেলে প্রথমদিনের যাত্রী হতে। বিএনপি-জামাতের ডাকা হরতাল বা রাত জাগার কষ্ট বড় দুর্ভোগ হয়ে দাঁড়ায়নি এসব মানুষের কাছে।


চট্টগ্রামের বঙ্গবন্ধু টানেলের পতেঙ্গা ও আনোয়ারা দুই প্রান্তেই নদীর তলদেশের সুড়ঙ্গ পথ দিয়ে পারাপারে উচ্ছ্বাসিত সাধারণ মানুষ।


টানেল প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মো. আবুল কালাম আজাদ বলেন, সকাল ৬টা থেকে ৭টা পর্যন্ত ৭২ টি যানবাহন টানেল পার হয়েছে। টোল আদায় হয়েছে ১৯ হাজার ২৫০ টাকা।


১০ হাজার ৬৮৯ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে নির্মিত এ টানেল শনিবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানেলের আনোয়ারা প্রান্তে পৌঁছে প্রথম যাত্রী হিসেবে সেখানে টোলে দেন সরকারপ্রধান। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর রোববার সকাল ৬টায় সাধারণ যাত্রীদের জন্য খুলে দেওয়া হয় টানেলের দ্বার।

কর্ণফুলী নদীর একপাড়ে বন্দর নগরী, অন্যপাড়ে আনোয়ারা উপজেলার শিল্প এলাকা। ‘ওয়ান সিটি টু টাউন’ গড়ার উচ্চাভিলাসী লক্ষ্য নিয়ে বানানো এই টানেলের মাধ্যমে এই দুই পাড় যুক্ত হল। পথ খুলল বিশ্বমানের যোগাযোগের।


প্রথম পারাপারকারী হতে পতেঙ্গা প্রান্তে অপেক্ষা শুরু হয় রোববার রাত ১২টা থেকে। আর আনোয়ারা প্রান্ত থেকে গাড়ি নিয়ে যাত্রীরা আসতে শুরু করের রাত ৩টা থেকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও