কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিএনপি ভুল করল, নাকি সরকারের ফাঁদে পা দিল

প্রথম আলো রাফসান গালিব প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২৩, ০৯:৫০

গতকাল দুপুরের দিকে বের হলাম অফিস থেকে। লক্ষ্য—বিরোধী ও সরকারদলীয় সমাবেশের দিকে যাওয়া। সকাল থেকেই জল্পনাকল্পনা, আজ (গতকাল) আসলে কী হবে?


এদিকে আওয়ামী লীগের শান্তি সমাবেশের প্রধান অতিথি থাকার কথা দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের। কিন্তু তিনি ঢাকা ছেড়ে গেছেন সরকারপ্রধানের সঙ্গে চট্টগ্রামে দেশের প্রথম টানেল উদ্বোধন অনুষ্ঠানে, অন্য নেতা–মন্ত্রীরাও। তাহলে কি সরকার বা সরকারদলীয় নেতা-মন্ত্রীরা ঢাকা নিয়ে অতটা চিন্তিত নন?


বিএনপি থেকেও কর্মীদের প্রতি বারবার বলা হয়েছে, তারা ‘অহিংস’ কর্মসূচি করতে চায়। দেশের গোটা রাজনৈতিক পরিস্থিতির ওপর যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ বিদেশি পর্যবেক্ষকদের নজর আছে, সেই বিবেচনা থেকেও দুই পক্ষ সংঘর্ষে জড়াবে না, এমনটা আশা করা যাচ্ছিল। কিন্তু  জনমনে যে শঙ্কা ছিল, সেটিই সত্য হলো। সমাবেশস্থলের দিকে যাত্রার আগেই সংঘর্ষ শুরু হয়ে গেছে।


কারওয়ান বাজার থেকে একটা রিকশা নিলাম। রমনা থানার সামনে যেতেই পুলিশের ব্যারিকেড। রিকশাচালক রিকশা ঘুরিয়ে ভিকারুননিসা স্কুলের গলিতে ঢুকে গেলেন। মনে হলো ঢাকা রিকশার শহর। মোড়ে মোড়ে জমায়েত দেখে মনে হলো, সবাই সরকারদলীয় লোক। তবে মহিলা সমিতি হয়ে বেইলি রোড দিয়ে শান্তিনগর ফ্লাইওভার মোড়ে গিয়ে বুঝলাম, সব রাস্তা আর গলি আসলে বিএনপির কর্মীদের দখলে। তার মানে গোটা রাস্তায় সরকারদলীয় নেতা–কর্মীদের কোনো শোডাউন নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও