কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দেশবাসীকে প্রধানমন্ত্রীর আরও চার উপহার

যুগান্তর প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২৩, ০৯:১৫

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণার পর সরকার শুধু রুটিন দায়িত্ব পালন করবে। তাই তফশিলের আগেই একের পর এক মেগা প্রকল্পের উদ্বোধন করছে আওয়ামী লীগ সরকার। এরই ধারাবাহিকতায় আজ শনিবার চট্টগ্রামের কর্ণফুলী তলদেশে নির্মিত দেশের প্রথম টানেল বঙ্গবন্ধু টানেলসহ চট্টগ্রামের ১৯টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করতে চট্টগ্রাম যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ৪ নভেম্বর রাজধানীর গুরুত্বপূর্ণ প্রকল্প মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন করবেন তিনি। ১১ নভেম্বর খুলনা-মোংলা রেল প্রকল্পসহ একাধিক প্রকল্পের উদ্বোধন করতে খুলনা যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১২ নভেম্বর উদ্বোধন করার কথা রয়েছে দোহাজারী-কক্সবাজার রেললাইনের। এসব মেগা প্রকল্পের সঙ্গে আরও বেশ কিছু প্রকল্পের উদ্বোধন করার সম্ভাবনা রয়েছে। এসব প্রকল্প উদ্বোধনের পাশাপাশি সেখানে জনসভা ও সুধী সমাবেশে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। এসব উন্নয়ন প্রকল্পকে দেশবাসীর জন্য উপহার হিসাবে উল্লেখ করে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে আবারও তার দল আওয়ামী লীগকে ভোট দেওয়ার আহ্বান জানাবেন তিনি।


নবম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ের পর ২০০৯ সালে দায়িত্ব গ্রহণ করে দশ মেগা প্রকল্পের কাজ শুরু করে আওয়ামী লীগ সরকার। পরে অগ্রাধিকারমূলক প্রকল্প হিসাবে এগুলো বাস্তবায়নে বিশেষ উদ্যোগ নেওয়া হয়। এর মধ্যে অন্যতম প্রকল্প পদ্মা সেতু। অন্যগুলোর মধ্যে ছিল-রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, রামপাল বিদ্যুৎকেন্দ্র, মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র, মেট্রোরেল প্রকল্প, এলএনজি টার্মিনাল নির্মাণ, পায়রা গভীর সমুদ্রবন্দর নির্মাণ, পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্প, দোহাজারী-রামু হয়ে কক্সবাজার এবং রামু-মিয়ানমারের কাছে ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্প।


এছাড়া আরও বেশ কিছু বড় প্রকল্প হাতে নেয় সরকার। এর মধ্যে ছিল-খুলনা-মোংলা রেল প্রকল্প, কক্সবাজার রেল সংযোগ প্রকল্প, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, পূর্বাচল এক্সপ্রেসওয়ে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল ও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর তৃতীয় টার্মিনাল। টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকায় এসব বড় প্রকল্পের কাজ নির্বিঘ্নে চালিয়ে নিতে পেরেছে সরকার। মাঝে করোনা মহামারির আঘাত এলেও মেগা প্রকল্পগুলোর কাজ চলমান রাখা হয়েছিল। ফলে এরই মধ্যে অনেকগুলো বড় প্রকল্পের কাজ শেষে উদ্বোধন করা হয়েছে। এর মধ্যে অতিসম্প্রতি উদ্বোধন করেছেন-ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর তৃতীয় টার্মিনাল ও পদ্মা রেল সংযোগ প্রকল্প।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও