কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চুল পড়া বন্ধ করতে এই ৫ কাজ করুন

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২৩, ১৪:৩১

প্রতিদিন কিছু চুল পড়া স্বাভাবিক। তবে মাথায় চিরুনি দিলেই যদি সেটা ভর্তি হয়ে যায় চুলে তবে সেটা দুশ্চিন্তার কারণ হতে পারে। কিছু কার্যকর প্রতিকার রয়েছে যা চুল পড়া নিয়ন্ত্রণে সাহায্য করে। তবে মনে রাখতে হবে চুল পড়া নিয়ন্ত্রণ করা একটি ধীর প্রক্রিয়া। রাতারাতি চুল পড়া বন্ধ হয়ে যাবে এটা মনে করা যাবে না। যদি কাজগুলো করার পরেও চুল পড়া বন্ধ না হয়, তবে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। জেনে নিন চুল পড়া বন্ধে কোন কোন কাজ করবেন জরুরি ভিত্তিতে।


১। সুষম খাদ্য নিশ্চিত করুন
চুল পড়া রোধ করতে প্রয়োজনীয় পুষ্টি সমৃদ্ধ সুষম খাদ্য নিশ্চিত করুন। পুষ্টির ঘাটতি; বিশেষ করে আয়রন, জিঙ্ক, ভিটামিন এ এবং ডি অপর্যাপ্ত থাকলে ঝরতে পারে চুল। বিভিন্ন ধরনের ফল, সবজি, চর্বিহীন প্রোটিন এবং শস্যজাতীয় খাবার অন্তর্ভুক্ত করুন খাদ্য তালিকায়। পালং শাক, ডিম, বাদাম এবং মাছের মতো খাবারও চুলের স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারী।


২। এসেনশিয়াল অয়েল দিয়ে মাথার ত্বক ম্যাসাজ করুন
এসেনশিয়াল অয়েল দিয়ে একটি আরামদায়ক ম্যাসাজ চুলের ফলিকলে রক্ত ​​প্রবাহকে উদ্দীপিত করতে পারে, তাদের পুষ্টি জোগায় এবং চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে। নারিকেল তেল, বাদামের তেল বা জলপাই তেলের মতো তেল ব্যবহার করুন চুলের গোড়া ম্যাসাজ করার জন্য। ল্যাভেন্ডার, রোজমেরি বা পেপারমিন্টের মতো প্রয়োজনীয় তেলের কয়েক ফোঁটা যোগ করুন এসব তেলের সঙ্গে। তেল সামান্য গরম করুন এবং বৃত্তাকার গতিতে মাথার ত্বকে ম্যাসাজ করুন। শ্যাম্পু করার আগে কমপক্ষে ৩০ মিনিটের জন্য অপেক্ষা করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও