কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

একটি ব্র্যান্ড ছাড়া বাজারের সব গিজার অবৈধ, ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২৩, ১৪:৪০

প্রকৃতিতে হেমন্তের বাতাস বইছে। আর কিছুদিনের মধ্যে পড়বে শীতের প্রকোপ। প্রস্তুতি স্বরূপ বাজারে উঠতে শুরু করেছে পানি গরম করার গিজার। তবে সংশ্লিষ্টরা বলছেন, মান ও লাইসেন্সবিহীন গিজারে ছেয়ে গেছে রাজধানীর বাজার। একের পর এক অভিযান চালিয়ে সেসব কোম্পানির উৎপাদন বিপণন নিষিদ্ধ করছে পণ্যের মান প্রণয়ন ও নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। তারা বলছেন, শীতকালে গিজার বহুল ব্যবহৃত একটি পণ্য। কিন্তু এর মান নির্ধারণ করে লাইসেন্স নেওয়ার কথা থাকলেও একটি ব্র্যান্ড ছাড়া বাজারের কোন কোম্পানিই নিয়ম মানেনি।


গিজার কোনটা কিনবেন, কীভাবে ব্যবহার করবেন— তা নিয়ে ভার্চুয়াল জগতে পরামর্শের অভাব নেই। বিশেষজ্ঞরা বলছেন, সমস্যা সেখানেই। সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা অনলাইনের অন্যান্য প্লাটফর্মে ছড়িয়ে থাকা কনটেন্টগুলোতে বলা হচ্ছে না কোন গিজারের লাইসেন্স আছে, কোনটি কিনলে দুর্ঘটনা ঘটবে না। বরং কিনে নিয়ে কীভাবে ব্যবহার করবেন, সেটাই এসব কনটেন্টের প্রধান বিষয়।


তারা আরও বলছেন, গিজার কিনে বাসায় সেটি নিজে নিজে ফিটিং করা উচিত নয়। গিজার ফিট করার সম্পর্কে দক্ষ কাউকে দিয়ে কাজটি করানো উচিৎ। তা না হলে গিজারের কিছু তার এখানে-ওখানে বেরিয়ে যেতে পারে। ফলে গিজার ফেটে যেতে পারে, শর্ট সার্কিটের সম্ভাবনা তো রয়েছেই। এছাড়া গিজার কেনার সময় অবশ্যই আইএসআই চিহ্ন দেখে কেনা উচিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও