কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অবকাঠামো ও জনবল সংকটেও আসন সংখ্যা বেড়েই চলেছে

বণিক বার্তা রাঙ্গামাটি প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২৩, ০৮:৫৪

শিক্ষকসহ সার্বিক জনবল সংকটে ভুগছে দেশের সরকারি মেডিকেল কলেজগুলো। রয়েছে তীব্র অবকাঠামো সংকট। নেই পর্যাপ্ত আধুনিক শিক্ষা উপকরণ ও ল্যাব সুবিধা। এর মধ্যেও বাড়ছে আসন সংখ্যা। দেশের সরকারি মেডিকেল কলেজগুলোয় এমবিবিএস (ব্যাচেলর অব মেডিসিন, ব্যাচেলর অব সার্জারি) কোর্সে আসন সংখ্যা সাড়ে চার হাজারের কিছু কম। আগামী শিক্ষাবর্ষে (২০২৩-২৪) আরো ১ হাজার ৩০টি আসন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকারের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ। জনবল ও অবকাঠামো সংকট সমাধান না করে এক ধাক্কায় প্রায় ২৪ শতাংশ আসন বাড়ানোর এ ঘোষণায় উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসা শিক্ষা বিশেষজ্ঞরা।


তারা বলছেন, মানসম্মত চিকিৎসা শিক্ষার জন্য যথাযথ শিক্ষক-শিক্ষার্থী অনুপাত নিশ্চিত করা জরুরি। কিন্তু দেশের সরকারি মেডিকেল কলেজগুলোর সবক’টিতেই শিক্ষক সংকট। শিক্ষার্থীদের সর্বাধুনিক শিখন পদ্ধতি অনুসরণের মাধ্যমে ক্লাস, পরীক্ষাগার  ও হাসপাতালে প্রশিক্ষিত করা অত্যাবশ্যক। সরকার গত দেড় দশকে ২০টি নতুন মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করেছে। কিন্তু কলেজগুলোয় সে অনুযায়ী শিক্ষা উপকরণ বাড়ানো হয়নি। কোনো কোনো কলেজের নিজস্ব একাডেমিক ভবনই নেই। বেশ কয়েকটির নিজস্ব হাসপাতাল নেই। রয়েছে পরীক্ষাগার, গবেষণাগার, গ্রন্থাগার, উচ্চতর ডিগ্রিধারী শিক্ষক ও দক্ষ অন্যান্য লোকবলের অভাবও। এসব সংকট সমাধান না করে কলেজগুলোর আসন সংখ্যা যত বাড়ানো হবে চিকিৎসা শিক্ষার মানও তত নিম্নগামী হবে। এর ধারাবাহিকতায় ভবিষ্যতে হুমকিতে পড়তে পারে দেশের চিকিৎসা ও জনস্বাস্থ্য খাত। 


২০০৯ সালে দেশে এমবিবিএস কোর্সের আসন ছিল ২ হাজার ৫০টি। গত দেড় দশকে তা ক্রমেই বাড়ানো হয়েছে। সর্বশেষ চলতি সপ্তাহেই আগামী শিক্ষাবর্ষে (২০২৩-২৪) আসন বাড়ানোর কথা জানিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ। ওই প্রজ্ঞাপনের তথ্য অনুযায়ী, বর্তমানে সরকারি মেডিকেল কলেজগুলোয় আসন সংখ্যা ৪ হাজার ৩৫০। আগামী শিক্ষাবর্ষে তা আরো প্রায় ২৪ শতাংশ বাড়িয়ে করা হয়েছে ৫ হাজার ৩৮০টি। সবগুলো কলেজেই নতুন শিক্ষার্থী ভর্তির জন্য আসন বাড়ানো হয়েছে। কলেজগুলোয় আসন বেড়েছে সর্বনিম্ন ২০টি থেকে সর্বোচ্চ ৫০টি পর্যন্ত। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও