কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লিঙ্গবৈষম্য, আইসল্যান্ডে প্রধানমন্ত্রীসহ হাজারো নারীর ধর্মঘট

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২৩, ১১:৫৬

আইসল্যান্ডের প্রধানমন্ত্রী ক্যাটরিন জ্যাকবসদোত্তিরসহ হাজার হাজার নারী ধর্মঘট পালন করেছেন। বেতনে লিঙ্গবৈষম্য এবং লিঙ্গ-ভিত্তিক সহিংসতার প্রতিবাদে তারা মঙ্গলবার (২৪ অক্টোবর) এই ধর্মঘট পালন করেন।


১৯৭৫ সালের পর এই প্রথম ইউরোপের এই দেশটিতে এভাবে ধর্মঘট পালন করা হলো। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি ও ভয়েস অব আমেরিকা।


প্রতিবেদনে বলা হয়েছে, লিঙ্গ বৈষম্যের প্রতিবাদে আইসল্যান্ডের নারীরা মঙ্গলবার ২৪ ঘণ্টার ধর্মঘট পালনের ঘোষণা দিলে তাদের সঙ্গে যোগ দেন দেশটির প্রধানমন্ত্রী ক্যাটরিন জ্যাকবসদোত্তিরও। তিনি বলেন, দেশে এবং দেশের বাইরে নারী-পুরুষের সমান অধিকার আদায়ের সংগ্রাম অত্যন্ত ধীরগতিতে এগোচ্ছে।ধর্মঘটের ডাক দেওয়ার পর মঙ্গলবার আইসল্যান্ডের বেশিরভাগ নারী কর্মী নিজ নিজ বাড়িতে অবস্থান করায় এই ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্রের স্কুল ও লাইব্রেরিগুলো হয় বন্ধ ছিল নয়তো অল্প কয়েক ঘণ্টার জন্য খোলা ছিল। হাসপাতালগুলো বলছে, মঙ্গলবার তারা শুধু জরুরি সেবা দিয়েছে।


এর আগে এই প্রতিবাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রধানমন্ত্রী ক্যাটরিন জাকোবসদোত্তির জানান, তিনি মঙ্গলবার কাজে যাবেন না। মন্ত্রিসভার অন্য নারী সদস্যরাও একই সিদ্ধান্ত নেবেন বলে আশাপ্রকাশ করেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও