কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দলগুলোর ব্যর্থতার সুযোগ নেয় তৃতীয় পক্ষ

যুগান্তর প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২৩, ০৮:২৩

ফের আলোচনায় অনির্বাচিত সরকার। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যখন দরজায় কড়া নাড়ছে, ঠিক তখন নির্বাচিত সরকারের পরিবর্তে অনির্বাচিত সরকার নিয়ে আলোচনা হচ্ছে। স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই রোববার আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় এ নিয়ে মুখ খুলেছেন। তিনি বলেছেন, জাতীয় ও আন্তর্জাতিক একটি মহল বাংলাদেশে অনির্বাচিত সরকার দেখতে চায়।


প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার এই আশঙ্কার বিষয়টি উড়িয়ে দিচ্ছেন না বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতাসহ দেশের বিশিষ্টজনরাও। তাদের মতে, নির্বাচন ইস্যুতে আওয়ামী লীগ ও বিএনপির মুখোমুখি অবস্থান এবং সংকট উত্তরণে তাদের আলোচনার টেবিলে বসতে না পারার সুযোগ নিতে চায় তৃতীয় পক্ষ। এদের মূল চাওয়া সাংবিধানিক ধারাবাহিকতা ব্যাহত করা। এর আগেও তারা দুই বড় দলের রাজনৈতিক মতবিরোধের সুযোগ নিয়ে অনির্বাচিত সরকার ব্যবস্থাকে রাষ্ট্রক্ষমতায় আমন্ত্রণ জানিয়েছিল। যে কারণে ২০০৭ সালের ১১ জানুয়ারি সেনাবাহিনীর সমর্থনে একটি অনির্বাচিত সরকারকে প্রায় দুই বছর দেশ পরিচালনা করতে দেখা গিয়েছিল।


জানতে চাইলে এ প্রসঙ্গে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন সোমবার যুগান্তরকে বলেন, গণতান্ত্রিক শাসন ব্যবস্থার কোনো বিকল্প নেই। আমরা পাকিস্তান আমলে আইয়ুব-ইয়াহিয়ার বিরুদ্ধে লড়াই করেছি এই গণতন্ত্রের জন্যই। স্বাধীনতার পরেও আমরা সামরিক শাসকদের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম করেছি, যার মূলে ছিল গণতন্ত্র প্রতিষ্ঠা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও