কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সমীক্ষা বলছে, আশি–নব্বই দশকের ব্যক্তিদের কিছু ভুলে যাওয়ার প্রবণতা বেশি, সমাধান কী?

প্রথম আলো প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২৩, ১৪:১০

মানুষের স্মৃতিশক্তি যেকোনো বয়সেই দুর্বল হতে পারে। আবার এই মানুষই স্মৃতিশক্তি প্রখর করতে এমন কৌশল বের করেছে, যা দারুণ বুদ্ধিদীপ্ত এবং সহজ। সাইমন রেইনার্ডের কথাই ধরুন, জার্মান এই ‘মেমোরি অ্যাথলেট’ প্রাচীন রোমান ও গ্রিকদের স্মৃতিশক্তি প্রখর করার কৌশল ব্যবহার করে দুবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন! অথচ রেইনার্ড এমন এক সহজ কৌশল অবলম্বন করে সফলতার মুখ দেখেছেন, যা পাল্টে দিতে পারে আপনার স্মৃতির জোর।


স্মৃতিশক্তি বাড়াতে অনেকে মুখস্থবিদ্যার ওপর জোর দেন। এটা দীর্ঘস্থায়ী কোনো পদ্ধতি নয়। বড়জোর আধা ঘণ্টা মাথায় থাকবে। কিন্তু ‘মেথড অব লকি’—প্রচুর তথ্য সুবিন্যস্তভাবে সাজিয়ে রাখার বেশ আনন্দদায়ক কৌশল। প্রাচীনকালে গ্রিক ও রোমানরা ‘রিটারিকল ট্রিটিজ’–এ (জবাবের আশা না করে মানুষ প্রভাবিত করার প্রশ্ন বা আলোচনা) কৌশলটির চর্চা করতেন, যার বিবরণ আছে রোমান দার্শনিক সিসেরোর ‘দ্য ওরাটোরে’ বইয়ে।


‘মেথড অব লকি’ পদ্ধতি অনেকের কাছেই ‘মেমোরি প্যালেস’ বা ‘মেমোরি জার্নি’ হিসেবে স্বীকৃত। এই কৌশলের বেশ কিছু ধাপ আছে। প্রথমে একটি জায়গা নির্বাচন করুন, যেখানে নিয়মিত যাওয়া-আসা আছে। সেটা যেকোনো কিছু হতে পারে। প্রতিদিন অফিসে যাওয়ার পথ কিংবা ঢাকা থেকে বাড়ি যাওয়ার পথ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে