কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্মার্টফোন ব্যবহারকারীদের ঘুম উড়িয়েছে ‘স্পাইনোট’ ভাইরাস

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২৩, ১১:২০

ম্যালওয়্যার (ক্ষতিকর সফটওয়্যার) দিয়ে ব্যক্তিগত তথ্য চুরি করে মানুষকে নানাভাবে প্রতারিত করে থাকে অপরাধী চক্র। এর ফলে বেশিরভাগ ক্ষেত্রেই ব্যাংক থেকে খোয়া যায় মানুষের কষ্টার্জিত অর্থ। সম্প্রতি সাইবার সিকিউরিটি সংস্থার গবেষকরা স্পাইনোট নামে একটি অ্যান্ড্রয়েড ব্যাংকিং ট্রোজান আবিষ্কার করেছে। যে ম্যালওয়্যারটি ব্যবহারকারীর অপারেটিং সিস্টেমকে নিয়মিত আপডেট রাখবে বলে দাবি করে।


এফ-সিকিউর সাইবার সিকিউরিটি সংস্থার বিশেষজ্ঞরা তাদের একটি রিপোর্টে স্পাইনোট ম্যালওয়্যার (ক্ষতিকর সফটওয়্যার) সম্পর্কে অনেক তথ্য প্রকাশ করেছে। তারা বলেছে, এই ম্যালওয়্যারটি বেশিরভাগ ক্ষেত্রেই ভুয়া টেক্সট মেসেজের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং মেসেজে দেওয়া লিঙ্কের মাধ্যমে ব্যবহারকারীদের এটি ইন্সটল করার জন্য প্ররোচিত করে।


রিপোর্টে আরও বলা হয়েছে, এই বিপদজনক ম্যালওয়্যারটি অন্যান্য ম্যালওয়্যারের থেকে অনেক আলাদা। কারণ, এটি যে কেবল ব্যবহারকারীর কল লগ, ফোনের ক্যামেরা, টেক্সট মেসেজ বা ফোনের তথ্য চুরি করে তা নয়, এর পাশাপাশি এটি ফোনের হোম স্ক্রিনে বা যেকোনো অ্যাপ্লিকেশনের মধ্যে সহজেই লুকিয়ে থাকতে পারে। আর এটি এতটাই শক্তিশালী যে সিকিউরিটি সিস্টেমের পক্ষেও একে খুঁজে পাওয়া এবং ডিলিট করা বেশ কঠিন হয়ে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও