কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মুনাফা কমেছে বেক্সিমকো ও বেক্সিমকো ফার্মার

মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বেক্সিমকো গ্রুপের দুই প্রতিষ্ঠান বাংলাদেশ এক্সপোর্ট ইম্পোট কোম্পানি লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিটিউক্যালস লিমিটেড। কোম্পানি দুটির জুলাই ২০২২ থেকে ৩০ জুন ২০২৩ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। তবে এই সময়ে মুনাফা বেড়েছে একই গ্রুপের আরেক প্রতিষ্ঠান শাইনপুকুর সিরামিক লিমিটেডের।রোববার (২২ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ১৯৮৯ সালে তালিকাভুক্ত কোম্পানিটির ২০২৩ সালে কর-পরবর্তী মুনাফা হয়েছে ৭০৯ কোটি ৮১ লাখ ৪৬ হাজার ৩৭৩ টাকা। এর আগের বছর ২০২২ সালে মুনাফা হয়েছিল ১ হাজার ২৫৪ কোটি ৭৮ লাখ ৫৭ হাজার ৯৫৯ টাকা। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে কোম্পানির মুনাফা কমেছে প্রায় ৫৪৫ কোটি টাকা।

মুনাফা কমায় বিদায়ী বছরে শেয়ারহোল্ডারদের জন্য মাত্র ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পর্ষদ। এর আগের বছর ২০২২ সালে শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ লভ্যাংশের পরিমাণ তিনগুণ কমেছে।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির ৫০তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ ডিসেম্বর। ওদিন বেলা সাড়ে ১২টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ নভেম্বর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন