কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইসরায়েলি হামলায় ছেলে হারানোর ২৩ বছর পর পরিবারও হারালেন জামাল

প্রথম আলো গাজা প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২৩, ০৮:৩৩

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলায় বরাবরই চড়া মূল্য দিতে হয় সেখানকার বেসামরিক নাগরিকদের। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। ইসরায়েলি হামলায় নিহতদের বেশির ভাগই নারী ও শিশু। দেশটির নির্বিচার হামলায় পরিবার হারিয়ে ২৩ বছর পর আবারও আলোচনায় গাজার বাসিন্দা জামাল আল-দুররাহ।


২৩ বছর আগে ইসরায়েলি দখলদারির বিরুদ্ধে দ্বিতীয় ইন্তিফাদা (অভ্যুত্থান) শুরু করেন ফিলিস্তিনিরা। ওই সময় গাজায় স্থল অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। ১১ বছর বয়সী ছেলে মোহাম্মদ আল-দুররাহকে নিয়ে ২০০০ সালের ৩০ সেপ্টেম্বর ইসরায়েলি সেনা ও ফিলিস্তিনি যোদ্ধাদের লড়াইয়ের মাঝখানে পড়ে যান জামাল।


গোলাগুলি থেকে বাঁচতে ছেলেকে নিয়ে একটি কংক্রিটের সিলিন্ডারের পেছনে আশ্রয় নেন জামাল। রোমহর্ষক মুহূর্তটি ধরা পড়ে ফ্রেঞ্চ-টু টেলিভিশনে এক সাংবাদিকের ক্যামেরায়। ভিডিওতে দেখা যায়, বাবার পেছনে গা ঘেঁষে লুকানোর চেষ্টা করছে মোহাম্মদ।


লড়াইরত এক পক্ষের প্রতি হাত নেড়ে দৃষ্টি আকর্ষণ করেন জামাল। লড়াই বন্ধ করার আকুতি জানান। পেছনে ভয়ে কাঁদছিল ছেলে। কয়েক সেকেন্ড পরই গুলিতে বাবার কোলে ঢলে পড়ে মোহাম্মদ। সেখানেই তার মৃত্যু হয়।


মোহাম্মদের মর্মান্তিক এই মৃত্যু ওই ইন্তিফাদার শুরুর দিককার নৃশংসতার প্রতীক হয়ে আছে। ওই ইন্তিফাদা শেষ হয়েছিল ২০০৫ সালে। এতে তিন হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হন। প্রাণ হারান এক হাজারের বেশি ইসরায়েলিও।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও