কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইইউর সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে আগ্রহী এফবিসিসিআই

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২৩, ১১:৪৩

বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে আগ্রহ প্রকাশ করেছে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।


বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি এবং এফবিসিসিআই'র সভাপতি মাহবুবুল আলম এক সৌজন্য সাক্ষাতে এ আগ্রহের কথা জানান। সোমবার (১৬ অক্টোবর) রাজধানী ঢাকার গুলশানে এফবিসিসিআই কার্যালয়ে এ সৌজন্য সাক্ষাত অনুষ্ঠিত হয়।


করোনা ভাইরাস মহামারীতে ভ্যাকসিনসহ বাংলাদেশে যাবতীয় সহযোগিতা প্রদানের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশকে দেওয়া জিএসপি সুবিধা তিন বছর বাড়িয়ে ২০২৯ সাল পর্যন্ত করায় ইইউ'র প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।


মাহবুবুল আলম বলেন, এ বছর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশ ৫০তম বার্ষিকী উদযাপন করছে যা দুই অঞ্চলের মধ্যে বন্ধুত্বের স্থায়ী অঙ্গীকারের একটি উৎকৃষ্ট উদাহরণ। বাংলাদেশের অন্যতম প্রধান রপ্তানিকারক ইউরোপীয় ইউনিয়নের গুরুত্ব তুলে ধরে মাহবুবুল আলম আরও বলেন, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের মোট রপ্তানির ৪৫ শতাংশ হয়েছে ইউরোপে। তৈরি পোশাক ও হিমায়িত খাদ্য এর মধ্যে অন্যতম। বাণিজ্যিক ক্ষেত্রে ইউরোপ গুরুত্বপূর্ণ অংশীদার হয়ে উঠেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও