কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যৌথ আয়ের সংসারে টাকার ব্যবস্থাপনা কীভাবে করবেন?

জাগো নিউজ ২৪ সাইফুল হোসেন প্রকাশিত: ১২ অক্টোবর ২০২৩, ১৭:৩২

যেসব ফ্যামিলিতে স্বামী-স্ত্রী দুজনই আয় করছেন, তারা তাদের ফাইন্যান্সকে কীভাবে ম্যানেজ করবেন সেটা নিয়ে অনেকেই দ্বিধায় থাকেন। আমার পরিচিত একটি কাপল একটি সরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন। স্ত্রী মাসের বেতন পাওয়ার সাথে সাথেই স্বামী তাঁর বেতন হান্ড্রেড পার্সেন্ট নিয়ে নিতেন। এটাই ওই পরিবারের নিয়ম হয়ে দাঁড়িয়েছিল। স্বামী তার নিজের মতো করে সংসার চালাতেন। ভদ্রমহিলা বেশির ভাগ সময়ই খুব অশান্তিতে ভুগতেন এবং এই বিষয়টি নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে সার্বক্ষণিক দ্বন্দ্ব লেগে থাকত।


কোনো কোনো ফ্যামিলিতে দেখবেন স্বামী আয় করছে, স্ত্রী হয়তো আয় করছেন না কিন্তু পুরো টাকাটা স্ত্রীর কাছে থাকছে এবং স্বামী সেখান থেকে অল্প অল্প করে টাকা নিয়ে প্রয়োজনে খরচ করছেন। এখানেও একটা অস্বস্তির ব্যাপার আছে। টাকাটা কোথায় যাবে, কোন হিসাবে যাবে সেটা নিয়েও একটা বিরূপ পরিবেশের সৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে এবং হরহামেশাই হচ্ছে। আবার অনেক ফ্যামিলি আছে যেখানে স্বামী-স্ত্রী দুজনই চাকরি করছেন, দুজনই আয় করছেন, তারাও তাদের পার্সোনাল ফাইনান্সটা কীভাবে ম্যানেজ করবেন সেটা ঠিক করতে হিমশিম খাচ্ছেন।


পরিবার হচ্ছে একটা গুরুত্বপূর্ণ অর্গানাইজেশন এবং সমাজের খুবই ইম্পরট্যান্ট একটা ইউনিট। এই পরিবার থেকেই আপনার সন্তান জন্মলাভ করে, এই পরিবার বিস্তার লাভ করে এবং অসংখ্য পরিবার তৈরি হয় যার সমষ্টিকে আমরা সমাজ এবং রাষ্ট্র বলি। এই পরিবার যখন আপনি ম্যান্যেজ করতে যাবেন তখন অনেক কিছু মেইনটেইন করে আপনাকে চলতে হয়। আমরা আলোচনা করছি কীভাবে যৌথ আয়ের সংসারে টাকার ব্যবস্থাপনা করতে হবে সেটা নিয়ে।


যৌথ আয়ের সংসারে পার্সোনাল ফাইনান্স ম্যানেজমেন্ট করতে প্রথম যেটা দরকার, সেটা হচ্ছে, এক, স্বামী-স্ত্রী দুজনের একটা মুক্ত আলোচনায় বসা দরকার। তাদের ঠিক করে নিতে হবে তারা কীভাবে সামনে যাবেন, কোন পথে সামনে অগ্রসর হবেন, সামনে তারা কী কী বাস্তবায়ন করবেন। এসব বিষয়ের মধ্যে প্রথম যেটি আসা দরকার, এটা আমার ব্যক্তিগত মতামত অবশ্য, সেটি হলো দুজনের পরিবারের মা-বাবার সংসারের সদস্যদের কার কী নিডস আছে সেটাকে অ্যাসেসমেন্ট করে ফেলা (যদি দুজনের বাবা-মা আর্থিকভাবে স্বচ্ছল থাকেন তাহলে এটা না করলেও চলবে)। যে ধরনের জীবন তারা যাপন করছেন, সেই ধরনের জীবন যাপন করার জন্য কেমন খরচ মাসে দরকার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও