কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টানা তিন কার্যদিবস বাড়লো সূচক

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১২ অক্টোবর ২০২৩, ১৭:১৫

আতঙ্ক কাটিয়ে টানা ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাক স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বেড়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস মূল্যসূচক বাড়লো।


এর আগে যুক্তরাষ্ট্র থেকে নতুন ভিসা নিষেধাজ্ঞা আসার গুঞ্জন, রাজনৈতিক অস্থিরতার শঙ্কা এবং বাংলাদেশ ব্যাংক থেকে নীতি সুদের হার বাড়ানোর পরিপ্রেক্ষিতে বিনিয়োগকারীদের মধ্যে নানা শঙ্কা ও আতঙ্ক দেখা দেয়। এরই পরিপ্রেক্ষিতে শেয়ারবাজারে টানা দরপতন হয়। টানা দুই সপ্তাহ পতনের পর চলতি সপ্তাহের প্রথম দুই কার্যদিবসও দরপতন হয়।


তবে গত মঙ্গলবার বিমা খাতের ওপর ভর করে পতন থেকে বেরিয়ে ঊর্ধ্বমুখী ফেরার ইঙ্গিত দেয় শেয়ারবাজার। পরের কার্যদিবস বুধবার বেশিরভাগ বিমা কোম্পানির শেয়ার দাম কমলেও সূচকের ঊর্ধ্বমুখিতার দেখা মেলে। আর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার আবারও দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছ বিমা কোম্পানিগুলো। এতে সূচকের মোটামুটি বড় উত্থানের দেখা মিলেছে।


এতে দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ১১২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩১টির এবং ১৬৫টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় বিমা কোম্পানি রয়েছে ৪৮টি। বিপরীতে দাম কমার তালিকায় একটি বিমা কোম্পানিও নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও