কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইসলামে মানসিক সুস্থতার গুরুত্ব

www.ajkerpatrika.com প্রকাশিত: ১১ অক্টোবর ২০২৩, ১২:৪৪

ইসলামে মানসিক স্বাস্থ্য আর শারীরিক স্বাস্থ্য সমানভাবে গুরুত্বপূর্ণ। মানসিক স্বাস্থ্য বিশ্বাসের ওপর নির্ভরশীল। একজন মানুষের ভালো বা স্বস্তিকর অবস্থা বজায় রাখতে প্রয়োজন স্বাস্থ্যকর এবং ভারসাম্যপূর্ণ জীবন। পবিত্র কোরআনের অনেক আয়াতে আল্লাহ তাআলা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মানসিক স্বস্তি এবং ধৈর্যের বিষয়টি উল্লেখ করেছেন।


অতীতকালের বহু মুসলিম চিকিৎসক ও দার্শনিক মানুষের মানসিক রোগ-বালাইয়ের অস্তিত্ব সম্পর্কে আলোচনা করেছেন। তাঁরা এ রোগ নির্ণয় ও নিরসনের উপায় নিয়েও নানা পরামর্শ দিয়েছেন।


ভয়ের অনুভূতি প্রশমনের জন্য ধর্মীয় উপদেশ বা নীতি মেনে চলা খুবই জরুরি। মুসলমানমাত্রই বিশ্বাস করে, প্রতিটি অসুস্থতা এবং রোগের প্রতিকার অবশ্যই আছে। মহানবী (সা.) বলেন, ‘আল্লাহ তাআলা এমন কোনো রোগ দেননি, যার কোনো প্রতিষেধক নেই’। (বুখারি) এ হাদিসের মর্মার্থ হলো, ইসলাম চিকিৎসার জন্য উৎসাহ প্রদান করেছে। পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘আল্লাহ তাআলা কখনো কোনো জাতির অবস্থার ততক্ষণ পরিবর্তন করেন না, যতক্ষণ না তারা নিজেরা নিজেদের অবস্থার পরিবর্তন করে।’ (সুরা রাদ: ১১)


মানুষ যখন মনের গভীরে মজবুত বিশ্বাস পোষণ করে, আল্লাহ অবশ্যই তার সমস্যা দূর করবেন, তখন তার থেকে সব অনিশ্চয়তা, ভীতি ও উদ্বেগ প্রশমিত হতে শুরু করে। এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন, ‘তুমি যখন একবার সংকল্প করে নেবে, তখন আল্লাহর ওপর ভরসা করো, অবশ্যই আল্লাহ তাআলা তাঁর ওপর নির্ভরশীল মানুষদের ভালোবাসেন।’ (সুরা আলে ইমরান: ১৫৯) 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও