কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আসলেই কি ত্বকের নিঃশ্বাস নেওয়ার প্রয়োজন হয়?

বিজ্ঞাপনের ভাষা কিংবা রূপ-বিশেষজ্ঞের পরামর্শে প্রায় সময় ‘ত্বকের নিঃশ্বাস নেওয়া প্রয়োজন’ কথাটা ‍শোনা যায়। এই ত্বকের নিঃশ্বাস নেওয়ার বিষয়টা আসলে কী?

এমন তো না যে, ত্বকের নাঁক আছে আর সেটা দিয়ে নিঃশ্বাস নিচ্ছে। তাই বিষয়টা বুঝতে হলে আগে ত্বকের গঠন সম্পর্কে জানা থাকা দরকার।

ত্বক তিন স্তরে তৈরি। প্রথম স্তর ‘এপিডার্মিস’ বা উপরের স্তর যা কিনা আমরা চোখে দেখতে পাই। মধ্যম স্তর ‘ডার্মিস’ এবং ভেতরের স্তর ‘হাইপোডার্মিস’।

এই স্তর সম্পর্কে ব্যাখ্যা করতে গিয়ে মার্কিন ত্বক বিশেষজ্ঞ কেইট ভিওলা বলন, “এপিডার্মিস’ হল ত্বকের উপরের সুরক্ষার স্তর, যা পরিবেশের দূষণ, জীবাণু, রোগ ইত্যাদি থেকে রক্ষা করে। চামড়ার রং প্রকাশ পায়। পাশাপাশি প্রতি ৩০ দিন পরপর নতুন চামড়ার সৃষ্টি হয়।”

রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “ডার্মিস’ হল কোলাজেন এবং ইলাস্টিন- যা আমাদের চামড়া বা ত্বককে স্থীতিস্থাপক রাখতে সাহায্য করে, তেল ও ঘাম নিঃস্বরণ ঘটায়, রয়েছে লোমকূপ ও রক্তনালী।”

আর ‘হাইপোডার্মিস’ পুরোটাই হল চর্বি ও পেশির সমন্বয়ে তৈরি যা আমাদের রক্ষা করে ভেতর থেকে, মুখের আকৃতি দেয় পাশাপাশি দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন