কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কোলে ল্যাপটপ রেখে কাজ করলে কী হয়

সমকাল প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩, ২০:০৮

অনেকেই বাড়িতে বসে কাজ করেন। এ কারণে ল্যাপটপের ব্যবহারও বেড়েছে। কিন্তু অনেকেরই হয়তো জানা নেই, ল্যাপটপের অতিরিক্ত ব্যবহার আপনার প্রজনন স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। সারাদিন ল্যাপটপ ব্যবহার করলে শরীরে বিরূপ প্রভাব পড়ে। ল্যাপটপ থেকে নির্গত তাপ আমাদের ত্বক এবং অভ্যন্তরীণ টিস্যুর ক্ষতি করতে পারে। বিশেষ করে ল্যাপটপের সঙ্গে সংযুক্ত ওয়াইফাই এর কারণে বেশি ক্ষতি হয় কারণ ইন্টারনেট কানেকশনের সঙ্গে রেডিয়েশনের সম্পর্ক রয়েছে। 


ল্যাপটপ কোলে নিয়ে কাজ করলে আরও যেসব সমস্যা দেখা দেয়-


পুরুষদের বন্ধ্যাত্বের ঝুঁকি: ল্যাপটপের তাপ নারীদের তুলনায় পুরুষদের বেশি ক্ষতি করতে পারে। এর কারণ শরীরের গঠন। ল্যাপটপ ব্যবহারে পুরুষদের বিশেষ যত্ন নেওয়া উচিত। কারণ উচ্চ তাপমাত্রার কারণে শুক্রাণুর মান কমে যায়, ফলে প্রজননে সমস্যা হতে পারে।


ওয়াইফাই এর মাধ্যমে রেডিয়েশন ছড়ায়: ল্যাপটপে দীর্ঘ সময় ধরে কাজ করার চেয়েও খারাপ বিষয় হল যখন আপনি এটি নিজের উপর রেখে ব্যবহার করেন। হার্ড ড্রাইভ কম ফ্রিকোয়েন্সি বিকিরণ নির্গত করে, যেখানে ব্লুটুথ কানেকশনগুলি হাই রেডিয়েশন নির্গত করে। রেডিয়েশনের প্রভাবের কারণে, অনিদ্রা এবং গুরুতর মাথাব্যথার মতো সমস্যার সম্মুখীন হতে পারেন।


পেশিতে ব্যথা হতে পারে : ল্যাপটপটি পায়ে বা কোলে রাখার পরিবর্তে টেবিলে রেখে ব্যবহার করুন। কেউ কেউ ল্যাপটপ ব্যবহার করার সময় পা ফাঁক করে বসে থাকেন, যার কারণে ল্যাপটপের রেডিয়েশন সরাসরি শরীরে পড়ে। ডিভাইস থেকে নির্গত তাপ আপনাকে অসুস্থ করে তুলতে পারে। ক্রমাগত ল্যাপটপ ব্যবহার এড়িয়ে চলতে হবে। এতে পেশিতে ব্যথা হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও