গাঢ় না হালকা? কোন ডিমের কুসুম বেশি স্বাস্থ্যকর?

সমকাল প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩, ১৮:০৯

ডিমের কুসুম খেতে কার না ভালো লাগে। তবে ডিম ভেদে বদলে যায় কুসুমের রঙ। কোনও কোনও ডিমের কুসুম হয় ধূসর বা সাদাটে, আবার কোনওটির হলদে, কোনোটির কমলা, কোনোটির আবার লালচে। আপনি কি জানেন কোন রঙের ডিমের কুসুমে কতটা পুষ্টিগুণ রয়েছে? কোনটি খাওয়া আপনার জন্য বেশি উপকার?


অনেকেরই ধারণা, কুসুমের রং যত গাঢ় হয়, ওই ডিম তত স্বাস্থ্যকর, খেলে তত উপকার। ভারতীয় গণমাধ্যম নিউজ এইট্টিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ডিম নিয়ে নিজেদের গবেষণার কথা জানিয়েছেন, আমেরিকার ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার (ইউএসডিএ)-এর গবেষকরা। তারা জানিয়েছেন, একটি ৫০ গ্রাম ওজনের ডিমে ৭২ ক্যালরি ও ৪ দশমিক ৭৫ গ্রাম ফ্যাট থাকে।


কুসুমের রং প্রসঙ্গে বিজ্ঞানীরা বলছেন, ডিমের কুসুমের রং নির্ভর করে মুরগির খাবারের উপর। কুসুমের রং কমলা হয় ক্যারোটিনয়েড নামের এক রকম রাসায়নিকের প্রভাবে। বিশেষজ্ঞদের মতে, যে সব মুরগি খোলা জায়গায় যত বেশি ঘুরে বেড়ানোর সুযোগ পাবে, তার ডিম ততই গাঢ় রঙের হবে।  এছাড়া বেশ কিছু খামারে ক্যারোটিনয়েড সমৃদ্ধ খাবার দেওয়া হয় মুরগিকে। এর মধ্যে রয়েছে লাল বেল পেপার। যার প্রভাবে ওই সব মুরগির ডিমের কুসুমের রং কমলা হয়।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও