কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঢ্যাঁড়শের যত গুণ

সমকাল প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩, ১৪:২২

ঢ্যাঁড়শ পুষ্টিগুলে ভরপুর একটি সবজি। এটি ফাইবার, ভিটামিন বি৬ এবং ফোলেটের মতো উপাদানে ভরপুর। ভিটামিন বি ডায়াবেটিক স্নায়ুর নানা সমস্যা প্রতিরোধ করে। পাশাপাশি, হোমোসিস্টেইনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে । এই উপাদানটি রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধির অন্যতম কারণ। ঢ্যাঁড়শে দ্রবণীয় এবং অদ্রবণীয় দুই ধরনের ফাইবারই থাকে। ফাইবার বিপাকক্রিয়ার গতি কমিয়ে দিতে পারে। ফলে খাবার খাওয়ার পর রক্তে শর্করার পরিমাণ ধীরে বাড়ে। তা ছাড়া, ঢ্যাঁড়শে ক্যালোরির মাত্রাও বেশ কম। ফলে ঢ্যাঁড়শ খেতে পারেন যে কেউ।


নিয়মিত ঢ্যাঁড়শ খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-


হজমে সহায়ক: দু’ধরনের ফাইবারে সমৃদ্ধ ঢ্যাঁড়শ কোষ্ঠকাঠিন্যের সমস্যায় দারুণ কাজ করে। অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়িয়ে তুলতেও নিয়মিত ঢ্যাঁড়শ খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা।রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে: ফাইবারের পাশাপাশি ঢ্যাঁড়শে পলিফেলনের মতো উপাদান রয়েছে। যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ছোট থেকে ঢ্যাঁড়শ খাওয়ার অভ্যাস টাইপ-২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমাতে পারে।


কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে: ফাইবার রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ঢ্যাঁড়শে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এ কারণে নিয়মিত এই সবজি খেলে হৃৎপিণ্ড ভালো থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও