কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফিঞ্চের বিশ্লেষণে কি সুবিধা পাবে বাংলাদেশ-আফগানিস্তান?

যুগান্তর প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩, ১২:২৪

অস্ট্রেলিয়ান বোলাররা বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে দাঁড়াতেই পারেননি। মূলত ভারতীয় স্পিনারদের সামনে সংগ্রাম করতে দেখা গেছে অজি ব্যাটারদের। রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদবদের নিয়ে গড়া স্পিন আক্রমণের সামনেই লুটিয়ে পড়েছিল অজিরা। 


এবার সাবেক অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ স্পিন আক্রমণে শক্তিশালী বাংলাদেশ ও আফগানিস্তানের মতো দলগুলোর জন্য পরিকল্পনা করার মোক্ষম উপায় আগাম বাতলে দিয়েছেন। ভারতের স্পিনারদের সামনে অজি ব্যাটারদের অসহায়ত্ব স্পষ্ট ফুটে উঠেছে। ছয়টি উইকেট শিকার করেছিল জাদেজা-কুলদীপরা। অস্ট্রেলিয়া গুটিয়ে যায় মাত্র ১৯৯ রানে। জবাবে রাহুল-কোহলি দেখিয়ে দেন এই পিচে ব্যাটিং মোটেও কঠিন না।


জাদেজা তিনটি, কুলদীপ দুইটি ও অশ্বিন একটি উইকেট শিকার করেন। তাদের স্পিন আক্রমণের সামনে অসহায় ভূমিকায় দেখা যায় অজি ব্যাটারদের। উপমহাদেশের মাটিতে স্পিনাররা একটু বাড়তি সুবিধা পেয়ে থাকেন। আর উপমহাদেশের বাইরের দলগুলোর স্পিনে কিছু দুর্বলতা আছে- এ নতুন কিছু নয়।


সাবেক অজি অধিনায়ক ফিঞ্চের মতে, অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা যদি স্পিন আক্রমণের বিপক্ষে খেলার সময় তাদের মানসিকতা পরিবর্তন না করেন, তাহলে এই বিশ্বকাপে আরও বেশি ভুগতে হবে তাদের।


ভারতীয় স্পিনারদের সামনে অজিদের মুখ থুবড়ে পড়া দেখে তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ার ভেতরে ডট বল কম খেলার ও স্ট্রাইক রোটেট করার পরিকল্পনা ছিল। বিশ্বমানের স্পিনের বিপক্ষে এগুলো করতে হবে। কিন্তু আপনি তাদেরকে এভাবে নিজের ইচ্ছামতো বোলিং করার সুযোগ দিতে পারেন না।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও