কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


দেশে প্রতি তিনজনে একজন আর্থ্রাইটিসে ভোগেন

দেশে প্রতি তিনজনে একজন বাত রোগ বা আর্থ্রাইটিসে ভোগেন। এ ছাড়া শিশুদের মধ্যেও উল্লেখযোগ্য সংখ্যক মাংসপেশি, হাড় ও অস্থিসন্ধির রোগে আক্রান্ত। এ কারণে দেশের প্রতিটি সরকারি হাসপাতালে রিউমাটোলোজি বিভাগ খোলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আয়োজিত ‘জয়েন্ট পেইন’ বিষয়ক মাসিক সেন্ট্রাল সেমিনারে এসব তথ্য তুলে ধরা হয়। আজ রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ব্লক মিলনায়তনে বিএসএমএমইউয়ের সেন্ট্রাল সেমিনার সাবকমিটি এই সেমিনারের আয়োজন করে। সেমিনারে অস্থিসন্ধির ব্যথাবিষয়ক তিনটি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ ‘ফিজিয়াট্রিক ম্যানেজমেন্ট অব জয়েন্ট পেইন’, শিশু বিভাগের চেয়ারম্যান ও শিশু রিউমাটোলোজি ডিভিশনের প্রধান ও বিশ্ববিদ্যালয়ের ডিন অধ্যাপক ডা. মানিক কুমার তালুকদার ‘অ্যাপ্রোচ টু দ্য পেডিয়াট্রিক পেশেন্টস প্রেজেন্টিং উইথ জয়েন্ট পেইন’ এবং রিউমাটোলোজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মেজর (অব.) সৈয়দ জামিল আব্দাল ‘অ্যাপ্রোচ টু দ্য অ্যাডাল্ট পেশেন্টস প্রেজেন্টিং উইথ জয়েন্ট পেইন’ প্রবন্ধ উপস্থাপন করেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন