কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফিলিস্তিনি ডেভিড বনাম ইসরায়েলি গলিয়াথ

সমকাল ফারুক ওয়াসিফ প্রকাশিত: ০৯ অক্টোবর ২০২৩, ০৯:৪৭

‘তুমি যদি আমাকে খোঁচাও, আমার কি রক্ত ঝরবে না? তুমি যদি কাতুকুতু দাও, আমি কি হাসি না? তুমি যদি বিষ খাওয়াও, আমি কি মরব না? এবং তুমি যদি আমার প্রতি অন্যায় করো, আমরা কি প্রতিশোধ নেব না?’ শেকসপিয়রের মার্চেন্ট অব ভেনিস নাটকে ইহুদি বণিক শাইলক কথাগুলি বলেছিল তার প্রতিপক্ষকে। আজকের ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েল যাদের ভূমি দখল করে রেখেছে, যাদের নিয়মিতভাবে হত্যা-নির্যাতন করে চলেছে, তারাও তো বলতে পারে: ‘তুমি যদি আমার প্রতি অন্যায় করো, আমরা কি প্রতিশোধ নেব না?’


বাইবেলের ঈশ্বর সোডোম আর গোমোরাহ নামে দুটি শহরকে আগুন আর পাথর বর্ষণ করে ধ্বংস করে দিয়েছিলেন। আর মধ্যপ্রাচ্যের আজকের ঈশ্বর ইসরায়েলের ক্রোধের শিকার ফিলিস্তিন ও লেবানন। কিন্তু মানুষ এক দুর্মর জীব। মানুষ কখনও দাসত্ব স্বীকার করে না। বাইবেলের কাহিনিতেই বালক ডেভিড শক্তিমান গলিয়াথকে পরাজিত করেছিল। সে সময়ে ডেভিড একজন ইহুদি বালক আর গলিয়াথকে বলা হয়েছিল ফিলিস্তিনি। এখন ঘটনা উল্টে গেছে। ফিলিস্তিনি ডেভিডেরা ইসরায়েলি গলিয়াথের সঙ্গে লড়ে যাচ্ছে এবং এই দফায় বেকায়দায় ফেলে প্রতিশোধ নিয়েছে।


এবং দুর্গ ইসরায়েল আক্রান্ত হয়েছে, শত্রু বাহিনী তার ভেতরে ঢুকে বুকের ওপর আঘাত করেছে। ইসরায়েলের ইতিহাসে আবার একটি কালো দিন এসেছে এবং দিনটি দীর্ঘ হচ্ছে– তিন দিন ধরে লড়াই চলছে দক্ষিণ ইসরায়েলের কয়েকটি দখলকৃত শহরে। এর ধাক্কা শুধু তেল আবিব বা ওয়াশিংটনে নয়, সৌদি আরব, মিসর, ইরানে অনুভূত হচ্ছে। এমনকি ইউক্রেনকেও চিন্তায় পড়তে হচ্ছে। পশ্চিমারা মধ্যপ্রাচ্য নিয়ে ব্যস্ত হয়ে পড়লে কিয়েভকে বাঁচাবে কে?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও