কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউটিউব থেকে শিশুদের যৌন নির্যাতনমূলক কনটেন্ট সরানোর নির্দেশ দিল ভারত

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২৩, ১৪:৪০

ইউটিউব, এক্স (টুইটার) ও টেলিগ্রামের মত প্ল্যাটফর্ম থেকে শিশুদের যৌন নির্যাতনমূলক কনটেন্ট সরানোর জন্য নির্দেশ দিয়েছে ভারত। এ বিষয়ে পদক্ষেপ না নিলে সরকার কোম্পানিগুলোর আইনি সুরক্ষা কেড়ে নেবে বলে রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে।


আইনি নোটিসটি ইলেকট্রনিকস এন্ড ইনফরমেশন টেকনলজি মন্ত্রণালয় (এমইআইটিওয়াই) থেকে দেওয়া হয়। দ্রুত ও স্থায়ীভাবে শিশুদের যৌন নির্যাতনমূলক কনটেন্ট সরানোর জন্য গুরুত্ব দেওয়া হয় এতে।


তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের কনিষ্ঠ মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেন, এই বিষয়ে দ্রুত পদক্ষেপ না নেওয়া হলে, আইটি আইন ৭৯ এর অধীনে কোম্পানিগুলোর নিরাপদ আশ্রয় কেড়ে নেওয়া হবে এবং ভারতীয় আইন অনুসারে এর ফলাফল ভোগ করতে হবে। 


চন্দ্রশেখর অনেক দিন ধরেই ইন্টারনেট থেকে এই ধরনের কনটেন্ট সরানোর দাবি তুলছেন। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারও ‘আইটি আইনের আওতায় নিরাপদ ও বিশ্বস্ত ইন্টারনেট’ সেবা দিতে বদ্ধপরিকর। 


টেলিগ্রাম বলেছে, কোম্পানির সেবা পাওয়ার শর্ত অনুযায়ী শিশুনির্যাতন বিষয়ক কনটেন্ট প্রচার সম্পূর্ণ নিষিদ্ধ। কোম্পানির মডারেটররা সক্রিয়ভাবে  পাবলিক অংশগুলো পর্যবেক্ষণ করেন ও ব্যবহারকারীর রিপোর্টের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণ করে। 


তবে ইউটিউব ও এক্স প্ল্যাটফর্মের প্রতিনিধিরা এ সম্পর্কে কোনো মন্তব্য করেনি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও