কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কোন খাবারে ঘুম আসে, কোন খাবার ঘুম তাড়ায়

প্রথম আলো প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২৩, ১৪:০৩

সুস্থতার জন্য ভালো ঘুম অপরিহার্য। তবে ঘুম কেমন হবে, তা অনেকগুলো বিষয়ের ওপর নির্ভর করে। এই যেমন ভালো ঘুমের জন্য চাই ঠিকঠাক পরিবেশ, চাই মানসিক স্থিতিশীলতা। খাবারদাবারের প্রভাবও পড়ে ঘুমের ওপর। অনেকেই ভাত খাওয়ার পর বেশ একটা ঘুম ঘুম বোধ করেন। অনেকের আবার চা-কফি খেলে ঘুমভাব কেটে যায়। এর বাইরেও কিন্তু বেশ কিছু খাবার আছে, যেগুলোর প্রভাব পড়ে ঘুমের ওপর। তবে মনে রাখতে হবে, ঘুমের ওপর খাবারের এই প্রভাব ব্যক্তিভেদে কমবেশি হয়ে থাকে।



ঘুমের শত্রু যেসব খাবার
১. ক্যাফেইনসমৃদ্ধ খাবার
চা-কফিতে ক্যাফেইন থাকে। এমনকি ‘ডিক্যাফিনেটেড’ হিসেবে চিহ্নিত হলেও তা পুরোপুরি ক্যাফেইনমুক্ত হয় না। গ্রিন টি কিন্তু ক্যাফেইনমুক্ত নয়। এ ছাড়া নানা খাবারে ক্যাফেইন থাকে। চকলেট, তিরামিসু ও ‘এনার্জি ড্রিংক’ হিসেবে পরিচিত পানীয় ক্যাফেইনের উৎস।

চা-কফিতে ক্যাফেইন থাকে


২. মসলাদার খাবার
মসলাদার খাবারে অ্যাসিডিটি হতে পারে। বুক জ্বালাপোড়ার মতো অস্বস্তিকর সমস্যায় ভোগার ফলে প্রশান্তির ঘুম থেকে বঞ্চিত হতে পারেন আপনি।
৩. ভারী খাবার, চর্বিযুক্ত খাবার
রাতে ভারী খাবার খেলে ঘুম আসতে দেরি হতে পারে। চর্বিযুক্ত খাবার বেশি খেলে ঘুম হালকা হতে পারে; একবার ঘুম ভেঙে গেলে আর সহজে ঘুম না-ও আসতে পারে। যাঁরা চর্বিযুক্ত খাবার বেশি খান, তাঁদের ঘুমের সময়কাল কমে যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও