কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিজস্ব এআই চিপ তৈরির পরিকল্পনা করছে চ্যাটজিপিটির মালিক ওপেনএআই

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২৩, ১৩:০৪

চ্যাটজিপিটির নির্মাতা ওপেনএআই নিজস্ব এআই চিপ তৈরির করার পরিকল্পনা করছে। সংবাদসংস্থা রয়টার্স এক প্রতিবদেনে বলেছে, এআই মডেল প্রশিক্ষণের জন্য চিপের সরবরাহ কম থাকায় গত বছর থেকে কোম্পানির অভ্যন্তরে এআই চিপ তৈরির বিষয়ে আলোচনা চলছে। ওপেনএআই চিপ তৈরির জন্য বিভিন্ন কর্মপরিকল্পনা নিয়েছে। এই পরিকল্পনার মধ্যে রয়েছে এআই চিপ প্রস্তুতকারক অধিগ্রহণ বা চিপের নকশা তৈরির চেষ্টা করা। 


ওপেনএআইয়ের সিইও স্যাম অ্যাল্টম্যান কোম্পানিতে চিপের সরবরাহ বৃদ্ধিকে অগ্রাধিকার দিয়েছে। 


চ্যাটজিপিটি, জিপিটি–৪ ও ডাল ই–৩ এর মডেল তৈরিতে অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের মত ওপেনএআই–ও জিপিইউ ভিত্তিক হার্ডওয়্যারের ওপর নির্ভর করে। জিপিইউ একই সঙ্গে অনেক কাজ করতে পারে যা এআই প্রশিক্ষণের জন্য উপকারী। 


এনভিডিয়ার মত জিপিইউ নির্মাতারা এআই প্রযুক্তির বিকাশে লাভবান হচ্ছে। মাইক্রোসফট গ্রীষ্মকালীন আয়ের প্রতিবেদনে বলেন, এআই চালনার জন্য হার্ডওয়্যারের ঘাটতির কারণে তাদের সেবা বিঘ্ন হওয়ার সম্ভাবনা রয়েছে। আর এনভিডিয়ার সবচেয়ে ভালো চিপগুলি ২০২৪ সালের আগেই বিক্রি হয়ে গেছে। 


আর্থিক পরামর্শ প্রদানকারী কোম্পানি বার্নস্টেইনের বিশ্লেষক স্ট্যাসি রাসগন বলেন, সার্চের ক্ষেত্রে গুগলের চেয়ে দশগুণ বেশি চ্যাটজিপিটি ব্যবহার বেড়েছে। এ জন্য প্রায় ৪ লাখ ৮১ হাজার ডলার মূল্যের জিপিইউ ও ১ হাজার ৬০০ কোটি ডলারের চিপের প্রয়োজন হয়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও