কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারত থেকে চলতি সপ্তাহেই ডিম আসবে

প্রথম আলো প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২৩, ১২:৩০

ব্যবসায়ীরা অবশেষে ভারত থেকে ডিম আমদানির অনুমতিপত্র (আইপি) পেয়েছেন। ইতিমধ্যে আমদানি ঋণপত্র (এলসি) খোলাও শুরু হয়েছে। এর ফলে চলতি সপ্তাহেই ভারতীয় ডিম দেশের বাজারে প্রবেশ করবে বলে আশা আমদানিকারকদের।


মূল্যবৃদ্ধির পরিস্থিতিতে বাণিজ্য মন্ত্রণালয় সম্প্রতি ডিম আমদানির অনুমতি দেয়। কিন্তু আমদানির অনুমতিপত্র (আইপি) দেওয়ার দায়িত্ব আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরের। তারা আইপি দিতে দেরি করে।


এর একটি বড় কারণ হলো অনেক দিন ধরে দেশে ডিম আমদানি হয়নি। তাই শুল্ক কাঠামো ঠিক করার পাশাপাশি অন্যান্য প্রস্তুতি নিতে দুই সপ্তাহের বেশি দেরি হয়। শেষ পর্যন্ত প্রতিষ্ঠানটি আইপি দেওয়ায় ভারত থেকে ১০ কোটি ডিম আমদানি হবে দেশে।

আমদানিকারকেরা জানান, আইপি জটিলতার কারণে তাঁরা এলসি খুলতে পারছিলেন না। গত সপ্তাহের শেষ দিকে আইপি পেয়েছেন। ইতিমধ্যে এলসি খুলে তাঁরা ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগও করছেন। তাতে চলতি সপ্তাহের যেকোনো দিন দেশে প্রবেশ করবে আমদানি করা ডিম। তবে বাজারে কবে নাগাদ এই ডিম পাওয়া যাবে, তা নিশ্চিত নয়। কারণ, ডিম মোড়কজাত করতে কিছুটা সময় লাগবে। তাই আমদানিকারকেরা নির্দিষ্ট করে বলতে পারেননি ঠিক কবে দেশের বাজারে এই ডিম পাওয়া যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও