কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ক্যারিয়ারে উন্নতি করার ৭ উপায়

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৭ অক্টোবর ২০২৩, ১৬:১৩

প্রত্যেককেই নিজের ক্যারিয়ার নিয়েই লড়াই করতে হয়। বিশেষ করে তখন, যখন আপনি অনেক বছর ধরে এক জায়গায় চাকরি/কাজ করছেন- এতে মনে হতে থাকে যে আপনি আটকে গেছেন। আপনি নিজের জায়গায় থেকে দেখবেন অন্যরা এগিয়ে যাচ্ছে। অন্যদিকে অনেকেই হয়তো থেমে আছে, যেখানে চাইলেই অনেক কিছুই করা যায়। আপনার লক্ষ্য অর্জিত হলে আর্থিক সুবিধা, ভালো লাইফস্টাইল এবং নতুন পদবী অর্জন করতে পারবেন।  কিন্তু সেজন্যে অনেক কর্মঠ হতে হবে। যদি ক্যারিয়ারে উন্নতি করতে চান তবে মেনে চলুন এই ৭ উপায়-


১. ক্যারিয়ার পরিকল্পনা


প্রথমত, ক্যারিয়ার গঠন এবং তার উন্নতির পরিকল্পনা করতে হবে। এটি আপনার জীবনের লক্ষ্য বুঝতে এবং সেখানে পৌঁছাতে সাহায্য করবে। নিজের চাওয়াগুলো খুঁজুন এবং ভেবে দেখুন যে নিজেকে আসন্ন বছরগুলোতে কোথায় দেখতে চান। আপনার ক্যারিয়ারের বর্তমান এবং ভবিষ্যত প্ল্যান কী? আপনার লক্ষ্য অর্জনের জন্য পরিকল্পনা তৈরি করুন। হতে পারে তা নতুন কোনো চাকরি খোঁজা অথবা বর্তমান কর্মস্থলেই উন্নতির চেষ্টা করা। যা-ই করুন না কেন আপনার কাজ যেন মানানসই হয় এবং লক্ষ্য পূরণ করে সেদিকে খেয়াল রাখবেন। 


২. আপনি কী চান


প্রত্যাশিত অগ্রগতি না হলেও হাল ছাড়বেন না। নতুন করে শুরু করুন। নিজেকে প্রশ্ন করুন আপনি কী চান। সেই অনুযায়ী লক্ষ্যে এগিয়ে যান, তাইলে আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন।  শুধুমাত্র কাজে ভালো করেই আপনি লক্ষ্যে পৌঁছাতে পারবেন না। কাজের সঙ্গে সম্পর্কিত সব বিষয়ে খোঁজ খবর রাখতে হবে ক্যারিয়ারের অগ্রগতির জন্য।


৩. নেটওয়ার্কিং বাড়ান


আপনার ক্যারিয়ার এর অগ্রগতির জন্য নেটওয়ার্কিং-এর অবদার অনেক গুরুত্বপূর্ণ। এতে করে আপনার ক্যারিয়ার গড়ার নতুন সুযোগ বাড়বে। নেটওয়ার্কিং-এর মধ্যে অনলাইন নেটওয়ার্কিং অন্যতম, এজন্য আপনার অনলাইন প্রফাইলটি উন্নত করুন যেন আপনার অনলাইন নেটওয়ার্কিং এর ক্ষেত্রে কোন অসুবিধা না হয়।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও