কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যেভাবে নতুন রাখবেন জামা-কাপড়

ব্যস্ততা আর কাজের চাপে নিজের যত্ন নেওয়ার সময় পান না অনেকেই। সেখানে পোশাকের যত্ন নেওয়ার কথা ভাবলেও তা বাস্তবে পরিণত হয় কালেভদ্রে।

অনেকেরই ধারণা, পোশাকের যত্ন নেওয়া বোধ সময়সাপেক্ষ। তা কিন্তু একেবারেই নয়। জামাকাপড় ভাল রাখতে বাড়তি সময় দেওয়ার কোনও দরকার নেই। বরং কয়েকটি ছোটখাটো বিষয় মাথায় রাখলেই পুরোনো পোশাক থাকবে নতুনের মতো।

১. কম ধোয়া উচিত
জামাকাপড়ের রং ধরে রাখতে বেশি বার না ধোয়াই ভাল। খুব প্রয়োজন না হলে এক বার পরেই সেটি ধোয়া উচিত নয়। কাপড় কাচার সাবানে নানা রকম রাসায়নিক ক্ষার থাকে। জামাকাপড় পরিষ্কার করতে সেগুলি বার বার ব্যবহার না করাই শ্রেয়। বেশি বেশি সাবান দিয়ে ধুলেই পোশাক পরিষ্কার হবে, এমন নয়। এই ধরনের সাবান পোশাককে বিবর্ণ করে তুলতে পারে।

২. অল্প তাপে আয়রন করুন
জামাকাপড় ইস্ত্রি করার সময়ে খেয়াল রাখুন, যাতে ইস্ত্রির তাপমাত্রা খুব বেশি না হয়। বেশি তাপমাত্রায় ইস্ত্রি করলে পোশাকের ফাইবার নষ্ট হয়ে যেতে পারে। পোশাকের প্রতিটি সেলাইও পুড়ে যেতে পারে। পোশাকের বুনন ভাল রাখতে তাই ঘনঘন ইস্ত্রি না করাই ভাল।

৩. দাগ তুলুন দ্রুত
অনেক সময়ে অসবাধনতাবশত খেতে গিয়ে পোশাকে খাবার পড়ে দাগ হয়ে যায়। হলুদের দাগ কিন্তু সহজে যেতে চায় না। বেশি শুকিয়ে গেলে তো সে দাগ যেন খুব জেদি হয়ে যায়। তাই দাগ লেগে যাওয়ার সঙ্গে সঙ্গে তা তুলে ফেলুন। খুব ভাল হয় যদি পোশাকটি সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলতে পারেন। দাগ তোলার ক্ষেত্রে ব্লটিং কাগজও কাজে আসতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন