কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আদিলুর ও নাসিরের সাজা বাড়াতে রাষ্ট্রপক্ষের আপিল

প্রথম আলো প্রকাশিত: ০৭ অক্টোবর ২০২৩, ১২:৫১

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের (আইসিটি) ৫৭ ধারার মামলায় মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের সাজা বৃদ্ধি চেয়ে আপিল করেছে রাষ্ট্রপক্ষ। গত বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিলটি দায়ের করা হয়।


এ তথ্য জানিয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন আজ শনিবার প্রথম আলোকে বলেন, ট্রাইব্যুনাল কম সাজা দিয়েছেন। এর সপক্ষে যুক্তি তুলে ধরে সাজা বৃদ্ধি চেয়ে আইনের ৮৪ ধারা অনুসারে আপিলটি দায়ের করা হয়েছে। অবকাশ শেষে কাল রোববার কোর্ট খুলছে। গ্রহণযোগ্যতার শুনানির জন্য আপিলটি হাইকোর্টে উপস্থাপন করা হবে। হাইকোর্টের কোন বেঞ্চে উপস্থাপন করা হবে, তা আলোচনাসাপেক্ষ নির্ধারণ করা হবে।


এক দশক আগের ঘটনায় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের (আইসিটি) ৫৭ ধারার মামলায় গত ১৪ সেপ্টেম্বর আদিলুর ও নাসিরকে দুই বছর করে কারাদণ্ড দেন ঢাকার সাইবার ট্রাইব্যুনাল। একই সঙ্গে তাঁদের ১০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয়। রায়ের পর আদিলুর ও নাসিরকে কারাগারে পাঠানো হয়। বর্তমানে তাঁরা কারাগারে আছেন।


ট্রাইব্যুনালের ওই রায়ের বিরুদ্ধে গত ২৫ সেপ্টেম্বর হাইকোর্টে আপিল করেছেন আদিলুর রহমান খান ও এ এস এম নাসির উদ্দিন। আপিলে জামিনের আবেদনও রয়েছে। আপিলে বিচারিক আদালতের সাজার রায় বাতিল ও আপিলকারীদের খালাস চাওয়া হয়েছে। আর আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আদিলুর ও নাসিরের জামিন ও জরিমানা স্থগিত চাওয়া হয়েছে। আপিলটিও গ্রহণযোগ্যতার শুনানির জন্য অপেক্ষায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও