কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আইম্যাক্স অভিজ্ঞতা: বঞ্চিত বাংলাদেশের দর্শক

ডেইলি স্টার প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২৩, ১৭:২৯

বিশেষায়িত ক্যামেরা, ফিল্ম রোল, থিয়েটার আর প্রজেক্টরের সমন্বয়ে তৈরি এক বিশেষ ধরনের সিনেমা নির্মাণ প্রযুক্তির নাম আইম্যাক্স– যা কিনা 'ম্যাক্সিমাম ইমেজ' এর সংক্ষিপ্ত রূপ।


ভক্তরা বলেন, আইম্যাক্সের নানা অভিনব ফিচার মিলেমিশে সিনেমা দেখার এক অপার্থিব ও অসামান্য অনুভূতি এনে দেয়।বাংলাদেশের বিভিন্ন থিয়েটারে প্রচলিত ফিল্ম স্ক্রিনের তুলনায় আইম্যাক্স স্ক্রিনে ২৬ শতাংশ বেশি 'ভিউয়িং স্পেস' বা দৃশ্যমান পর্দা থাকে, যার ফলে সিনেমা উপভোগের মাত্রা বেড়ে যায়। এছাড়াও আইম্যাক্স থিয়েটারগুলো ঔজ্জ্বল্য বৃদ্ধি করতে ডুয়াল প্রজেক্টর কাজে লাগায়। পরিচালক ক্রিস্টোফার নোলানের ভাষায় যা কিনা পর্দা 'অদৃশ্য হয়ে যাওয়া'।


আইম্যাক্স ফিল্ম রোল ৩৫ মিলিমিটার ও ৭০ মিলিমিটার ফরম্যাটে পাওয়া যায়। ৭০ মিলিমিটারের সংস্করণটি ইমেজিং ফরম্যাটে যুগান্তকারী আবিষ্কার হিসেবে স্বীকৃত, কেননা এটির দক্ষতা হালের ডিজিটাল ইমেজিং সক্ষমতাকেও ছাড়িয়ে যায়। এতে রয়েছে ১.৪৩ : ১ অ্যাসপেক্ট রেশিও সমৃদ্ধ কালার প্যালেট।


নতুন এআই ফিচারসহ বাজারে আসছে গুগলের স্মার্টফোন পিক্সেল ৮
তবে আইম্যাক্স থিয়েটারে সিনেমা দেখার চূড়ান্ত অভিজ্ঞতা নির্ভর করে সেই সিনেমাটি শক্তিশালী আইম্যাক্স ফিল্ম ক্যামেরা ব্যবহার করে নির্মাণ করা হয়েছে কী না, তার ওপর। এটি সেকেন্ডে ১৫টি ফ্রেম পরিচালনা করতে সক্ষম। তবে এতে এত বেশি শব্দ হয় যে পরিচালকরা প্রায়ই এই ক্যামেরা ব্যবহার করে সংলাপ রেকর্ডের বিষয়টি এড়িয়ে যান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও