কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তিস্তার স্রোতে ক্ষতিগ্রস্ত পশ্চিমবঙ্গের গজলডোবা বাঁধ, খুলে দেওয়া হয়েছে সব গেট

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২৩, ১৬:৩২

ভারতের সিকিমের লোনাক হ্রদের পানি উপচে গিয়ে সৃষ্টি হয়েছে প্রবল বন্যার। ক্ষতিগ্রস্ত হয়েছে রাজ্যের চুংথাং বাঁধ। ফলে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। বন্যার পানি প্রবল বেগে নেমে আসছে নিচের দিকে। সেই ধাক্কা লেগেছে পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার জলপাইগুড়ি বাঁধে। পানির তোড়ে অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছে বাঁধটি। ক্ষয়ক্ষতির পরিমাণ যাতে না বাড়ে, সেই লক্ষ্যে খুলে দেওয়া হয়েছে বাঁধের সব কটি স্লুইসগেট। 


সিকিমে আকস্মিক বন্যা ও তিস্তার ড্যাম ক্ষতিগ্রস্ত হওয়ায় বাংলাদেশের উত্তরের পাঁচ জেলার তিস্তা-তীরবর্তী এলাকায় বন্যার আশঙ্কা করছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। উজানের ঢলে গতকাল বুধবার থেকে অস্বাভাবিক গতিতে বাড়ছে তিস্তার পানি। ইতিমধ্যে রংপুরের কাউনিয়া পয়েন্টে পানি বিপৎসীমা অতিক্রম করেছে। 


আজ বৃহস্পতিবার সকাল ৯টায় রংপুরের কাউনিয়া পয়েন্টে তিস্তার পানি বিপৎসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। বুধবার সকাল ৯টা থেকে বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় এই পয়েন্টে তিস্তার পানি ৯০ সেন্টিমিটার বেড়েছে। মূলত তিস্তা নদীর ওপর অবস্থিত গজলডোবা বাঁধের সব গেট খুলে দেওয়ার কারণেই পানি বাড়ছে দ্রুত। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও