কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সনদ ও প্রতীকী জ্বালানি হস্তান্তর অনুষ্ঠানে শেখ হাসিনা-ভ্লাদিমির পুতিন

দেশ রূপান্তর প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২৩, ১৫:৪৯

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিপি) সনদ ও প্রতীকী জ্বালানি হস্তান্তর অনুষ্ঠান শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার (৫ অক্টোবর) দুপুরে পাবনার ঈশ্বরদীর প্ল্যান্টে এ অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


এ ছাড়া বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রসি, রোসাটমের মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভও অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন।


রূপপুর পরমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ইউরেনিয়ামের প্রথম চালানটি ২৮ সেপ্টেম্বর একটি বিশেষ ফ্লাইটে রাশিয়া থেকে বাংলাদেশে পৌঁছে। হস্তান্তর অনুষ্ঠান সম্পন্ন হওয়ার মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বের ৩৩তম পারমাণবিক শক্তি ব্যবহারকারী দেশ হতে যাচ্ছে।


২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাশিয়া সফরের সময় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। রাশিয়ার ঠিকাদার হিসেবে রোসাটম রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করে।


এ বিদ্যুৎকেন্দ্রে এক হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতার দুটি ইউনিট রয়েছে। রূপপুর পরমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট ২০২৪ সালের সেপ্টেম্বরে এবং দ্বিতীয় ইউনিট ২০২৫ সালের মাঝামাঝিতে চালু হওয়ার কথা রয়েছে। প্রকল্পটিতে ৩০ হাজার মানুষ কাজ করছেন। প্রকল্পটি ৬০ থেকে ৮০ বছর ধরে চালু থাকবে বলে আশা করা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও