কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্মার্টফোনের মেমোরি খালি রাখার ৫ কৌশল

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২৩, ১২:৪৫

অপ্রয়োজনীয় অ্যাপ, ছবি, ভিডিও, হাই গ্রাফিক্স গেমসের কারণে ফোনের স্টোরেজ দ্রুত ফুল হয়ে যায়। আর নতুন কোনো কিছু রাখতে গেলে দেখা দেয় বিপত্তি। আর স্টোরেজ ফুল হয়ে যাওয়ার কারণে সাধের ফোনও স্লো হয়ে যায়। এজন্য মাঝে মাঝে ফোনের অপ্রয়োজনীয় অ্যাপসহ স্টোরেজ খালি করে ফেলুন।


তবে কিছু কৌশল অবলম্বন করলে ফোনের মেমোরি খালি রাখতে পারবেন সব সময়। জেনে নিন সেসব-


হোয়াটসঅ্য়াপে স্টোরেজ করতে পারেন
হোয়াটসঅ্য়াপের নিজস্ব স্টোরেজ ম্যানেজার থাকে। সেখানেও সেভ হয় আপনার হোয়াটসঅ্য়াপ থেকে পাঠানো বা হোয়াটসঅ্যাপ আসা ছবি-ভিডিও। এতে প্রচুর পরিমাণ মেমোরি দখল করে আচ্ছে। সরাসরি সেটিংসে যান, সেখান থেকে ম্যানেজ স্টোরেজে গিয়ে অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করুন।


নিয়মিত ক্যাশ ডিলিট করুন
মোবাইলের অ্যাপ সেটিংসে গিয়ে ক্যাশ ফাইল ডিলিট করুন নিয়মকরেই। কারণ অনেক অ্যাপের ক্যাশেতেই অনেকটা মেমোরি দখল করা থাকে। এর ফলে কিছুটা হলেও মোবাইলে জায়গা ফ্রি হয়।


ক্লাউডে ছবি ভিডিও স্টোরেজ করুন
গুগল ড্রাইভ বা ক্লাউডের মতো অ্যাপ ব্যবহার শুরু করুন। সেখানে ফোনের ছবি, ভিডিও ইত্যাদি সেভ করে রাখতে পারেন। এর ফলে আপনার ফোনের উপর চাপ কম হবে এবং একইসঙ্গে আপনার পছন্দের মুহূর্তের ছবি-ভিডিও অক্ষত থাকবে। অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের একটা বড় অংশই গুগল ফটো অ্যাপ ব্যবহার করে থাকেন।


অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করুন
অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা প্লে স্টোরে গেলেই দেখতে পাবেন, আপনার ফোনের অচল অ্যাপ কোনগুলো। দেখবেন, বেশ কিছু অ্যাপই দীর্ঘদিন ধরেই ব্যবহার না হয়েই পড়ে রয়েছে আপনার ফোনে। এগুলো 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও