কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

একমুঠো কাজু বাদামে অনেক উপকার

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২৩, ১০:৩৮

কাজু বাদাম অনেকেরই পছন্দের তালিকায় থাকে। কিন্তু মনে করা হয়, এটি খেলে ওজন বেড়ে যেতে পারে। তাই অনেকে এড়িয়ে যেতে চান। কিন্তু সত্যিই কি তাই? গবেষণা বলছে, কাজু বাদাম শরীরের অনেক উপহার করে। 


কাজুতে প্রচুর উপকারী উপাদান আছে। এতে প্রোটিন, পর্যাপ্ত পরিমাণ ফ্যাট, তন্তু, কপার, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, আয়রন থাকে। যা শরীরকে ভালো রাখে। কাজু অ্যান্টিঅক্সিডেন্টের পাওয়ার হাউজ। এটি দেহে প্রদাহ কমায়, শরীরকে রোগমুক্ত রাখে।


অনেকেই মনে করেন, কাজু বাদাম ওজন বাড়িয়ে দেয়। কিন্তু বাস্তবে ঠিক উল্টোটা ঘটে। গবেষণা বলছে, ডায়েটে কাজু বা যেকোনো বাদাম খাওয়া মানুষদের ওজন বাদাম না খাওয়া মানুষদের তুলনায় তাড়াতাড়ি কমিয়ে দেয়।


হৃদযন্ত্র ভালো রাখতেও সাহায্য করে কাজু বাদাম। এটি হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমায়। গবেষণা বলছে, টাইপ ২ ডায়াবেটিসেরও ওষুধ কাজু। এটি খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে।


কাজুতে প্রচুর পরিমাণ তন্তু থাকে। যা ব্লাড সুগার বাড়তে দেয় না। দেখা গেছে, যারা প্রতিদিন তাদের ক্যালোরির ১০ শতাংশ কাজু থেকে পাচ্ছেন, তাদের ইনসুলিনের মাত্রা যেসব মানুষেরা একদমই কাজু খান না তাদের তুলনায় নিয়ন্ত্রণে থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে