কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রাণীর ‘শত্রু’ চেনা, নির্বিকার কর্তৃপক্ষ

সমকাল বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২৩, ০৯:৫৪

জাতীয় চিড়িয়াখানায় বাঘ রণবীরের খাঁচা এখন ফাঁকা। নেই পায়চারি ও হুঙ্কার। খাঁচার পাশে বাঘিনি জ্যোতি সঙ্গী হারানোর বেদনায় কাতর। গায়ে লেপ্টে থাকা মাছি তাড়াতে লেজ নাড়ানোর শক্তিও নেই তার। সুন্দরবনের চোরাকারবারির হাত থেকে উদ্ধারের পর জ্যোতিকে বড় করা হয় পুরুষ বাঘ রণবীরের সঙ্গে। গত ১০ আগস্ট ১৩ বছর বয়সী রণবীরের মৃত্যু হয়। এখন তার সঙ্গিনীর অবস্থাও ভালো নয়। ছকিনা নামে আরও একটি বাঘ শারীরিক জটিলতায় ভুগছে। এভাবে মাঝেমধ্যেই রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় মারা যাচ্ছে প্রাণী। সবচেয়ে বেশি মারা যাচ্ছে বিষাক্ত মাছির আক্রমণে। 


এ প্রেক্ষাপটে আজ বুধবার পালিত হচ্ছে বিশ্ব প্রাণী দিবস। প্রাণীর অধিকার নিশ্চিত করতে প্রতিবছর ৪ অক্টোবর দিবসটি পালন করা হয়। দিনটি উপলক্ষে বিভিন্ন সংগঠন ও বেসরকারি সংস্থা নানা কর্মসূচি নিয়েছে।


সাম্প্রতিক বছরগুলোয় জাতীয় চিড়িয়াখানায় যেসব ব্যাঘ্রশাবক মারা গেছে, তার পেছনে মাছিবাহিত রোগের কথা উঠে আসে। ৩৩ বছর ধরে মাছিবাহিত ট্রাইপ্যানোসোমিয়াসিস রোগে একের পর এক প্রাণী মারা গেলেও প্রতিরোধে সর্বোচ্চ সতর্কতামূলক পদক্ষেপ ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে না। জাতীয় চিড়িয়াখানায় ট্রাইপ্যানোসোমিয়াসিস রোগের অস্তিত্ব ধরা পড়ায় সেখানকার বাঘ, সিংহ, জেব্রা, জিরাফসহ হরিণ জাতীয় প্রাণীতেও ছড়ানোর আশঙ্কা আছে। তাই এখনই এর প্রতিরোধে সর্বোচ্চ সতর্কতামূলক পদক্ষেপ ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও