কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যোগচর্চা নিয়ে উৎসব

প্রথম আলো প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২৩, ১৮:৫৯

কখন, কী উপায়ে যোগব্যায়াম করলে প্রকৃত উপকার পাবেন, জানাতে গত শনিবার হয়ে গেল ‘ঢাকা ইয়োগা অ্যান্ড ওয়েলনেস ফেস্ট ২০২৩’। সাধারণ মানুষের কাছে যোগব্যায়াম প্রশিক্ষকদের কার্যক্রম তুলে ধরতে দেশের প্রায় ১৯টি যোগ প্রশিক্ষণ প্রতিষ্ঠান এতে অংশগ্রহণ করে।


রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠানটির আয়োজন করে অলাভজনক আন্তর্জাতিক সংস্থা ‘সেল্ফ হিলিং হাব’। অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশ ইয়োগা অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক মোহাম্মদ হারুন, দীপ্ত টেলিভিশনের প্রধান নির্বাহী ফুয়াদ চৌধুরী, একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী পীযূষ বন্দ্যোপাধ্যায়, অভিনেত্রী জয়শ্রী কর ও সাধক অরূপ রাহী প্রমুখ।


ফুয়াদ চৌধুরী বলেন, বিদেশে ৯০ ঊর্ধ্ব মানুষদের মধ্যে যে এখনো এত প্রাণচাঞ্চল্য দেখা যায়, তার কারণ যোগ এবং হিলিং ড্যান্স। তিনি আরও বলেন, মনে শান্তি আনে যোগ। স্কুলের বাচ্চাদের নিয়মিত ১০ থেকে ২০ মিনিট যোগব্যায়াম বাধ্যতামূলক করা উচিত। রাজনীতিবিদদেরও যোগব্যায়াম করার পরামর্শ দেন তিনি।


যোগব্যায়াম আর শরীর গঠনের মধ্যে পার্থক্য তুলে ধরতে গিয়ে পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, চিত্ত প্রসন্ন না হলে, বুদ্ধিবৃত্তির জায়গা তীক্ষ্ণ না হলে দৈহিক কসরত করে কিছুই পাওয়া যায় না। তিনি আরও বলেন, সুস্থ থাকার জন্য মস্তিষ্ক ও চিত্তের মধ্যে যোগ থাকা দরকার। এতে নিজের সঙ্গে নিজের যোগাযোগ বাড়ে। যোগব্যায়াম করলে চারদিকের দূষণ থেকে ভালো থাকা যায়। বুড়ো বয়সে নাচানাচি করা গেলে নিঃসন্দেহে ভালো থাকা যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও