কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘরে গাছ রাখলেই শুকিয়ে যাচ্ছে?

সমকাল প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২৩, ১৮:৪৪

অনেকেই বাগান করতে ভালোবাসেন। এ কারণে ফ্ল্যাটের কোণা, বারান্দা বা জানলার তাকে গাছ রাখেন। কেউ আবার ঘরের বিভিন্ন জায়গায় রঙিন এবং বাহারি গাছ দিয়ে সাজান। তবে শৌখিন গাছের যত্নেও বাড়তি খেয়াল রাখা জরুরি। অনেকেই বলেন, পর্যাপ্ত আলো—হাওয়ার অভাবে ঘরের ভিতরের গাছ বেশি দিন বাঁচে না। ফলে সঠিক যত্নের অভাবে গাছ মরে যায়, নয়তো ঘন ঘন পরিবর্তন করে ফেলতে হয়। তবে অনেকেই ভুলে যান, বাগানে বেড়ে ওঠা গাছ আর ঘরের ভিতরের গাছের যত্নের ক্ষেত্র সম্পূর্ণ আলাদা।  এদের পরিচর্যা, বাঁচিয়ে রাখার নিয়ম সব কিছুতেই যথেষ্ট পার্থক্য রয়েছে। 


ঘরে গাছের যত্ন নিতে কী করবেন-


১. ঘরের ভিতরের গাছে পর্যাপ্ত পানি প্রয়োজন। তবে বাড়তি পানি দেওয়াও চলবে না। বাগানের গাছ বাড়তি পানি পেলেও সূর্যালোকের সাহায্যে তা কিছুটা শোষণ করে নেয়। ইন্ডোর প্ল্যান্টের ক্ষেত্রে সেই উপায় কতটা কার্যকর হয় না। এক্ষেত্রে পানি দেওয়ার আগে মাটি দেখে নেওয়া জরুরি। আর্দ্র থাকলে পানি দিনে বুঝেশুনে।


২. ইন্ডোর প্ল্যান্টের ক্ষেত্রে ঘরে বিশেষ খনিজ সমৃদ্ধ সার মজুত রাখুস। ফসফেট, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম আছে এমন সার দিন গাছে। এতে পোকামাকড়ের অত্যাচার থেকে গাছ সুরক্ষিত রাখা যায়।


৩. বেশি আলো-বাতাস ঢোকে না এমন ঘরে গাছ রাখবেন না। একান্তই রাখতে চাইলে ক্যাকটাস রাখতে পারেন। এসি লাগানো ঘরেও ক্যাকটাস জাতীয় গাছ রাখার চেষ্টা করুন। এসির বাতাস অন্যান্য গাছের জন্য ভালো নয়।


৪. গাছের গায়ে ঝুল জমলেও পাতলা সুতির কাপড় দিয়ে পরিষ্কার করুন। খুব ছোট আকারের পাতা হলে কীটনাশক স্প্রে দিয়ে পরিষ্কার রাখুন গাছ। তবে ঝুলঝা়ড়া বা অন্য কিছু গাছের পরিষ্কারের জন্য ব্যবহার করবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও