কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজধানীতে রুশ চলচ্চিত্র উৎসব

প্রথম আলো প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২৩, ১৩:৩১

গতকাল সোমবার রাজধানীর স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় মিলনায়তনে শুরু হয়েছে রুশ চলচ্চিত্র উৎসব ও আলোকচিত্র প্রদর্শনী। রাশিয়ান কালচারাল সেন্টার, রাশিয়ান সোসাইটি ও স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ যৌথভাবে এ উৎসবের আয়োজন করেছে।



এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনুষ্ঠানের প্রথম দিন প্রদর্শিত হয় রুশ চলচ্চিত্র `ব্যালাদ অব আ সোলজার’। উৎসবের দ্বিতীয় ও শেষ দিনে আজ প্রদর্শিত হবে ‘হার্ট অব আ ডগ’ ও ‘পাইরেটস অব দ্য এক্স এক্স সেঞ্চুরি’। চলচ্চিত্র ছাড়া এ আয়োজনে রয়েছে বিশেষ আলোকচিত্র প্রদর্শনীও। বাংলাদেশের স্বাধীনতার পর রুশ সেনারা দেশের বিভিন্ন অঞ্চলে মাইন অপসারণে সরকারকে সাহায্য করেছিলেন। পাশাপাশি রুশ নাবিকেরা সদ্য স্বাধীন বাংলাদেশের নৌবাহিনী গঠনেও ভূমিকা রেখেছিলেন। সেসব বিষয়কে উপজীব্য করেই এ আলোকচিত্র প্রদর্শনী।


গতকাল উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকসান্দর মান্ডিৎস্কি। বিশেষ অতিথি ছিলেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারপারসন ফাতিনাজ ফিরোজ, বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য ইউনুছ মিয়া, রাশিয়ান কালচারাল সেন্টারের প্রধান পাভেল আলেকজান্দ্রেভিচ, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের চেয়ারম্যান চলচ্চিত্র পরিচালক মতিন রহমান প্রমুখ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও