কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খাল পরিষ্কার করলেন তরুণরা, তিন দিনের মাথায় ফের ময়লা

ঢাকা ট্রিবিউন প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২৩, ১৩:১০

কাতার ফুটবল বিশ্বকাপে জাপানিদের স্টেডিয়ামের ময়লা পরিষ্কার করার দৃশ্য দেখে বাঙালিরা তাদের প্রশংসা করছিলেন। সেসময় কথা উঠেছিল, পরিচ্ছন্ন নগরী গড়ার। কিন্তু ওই চাওয়াটুকুতেই সীমাবদ্ধ আমরা।


সম্প্রতি টানা ভারি বৃষ্টিতে ঢাকায় জলাবদ্ধতা তৈরি হয়। জলাবদ্ধতা নিরসনের দায় প্রধানত শহরের কর্তৃপক্ষের হলেও সেসময় যেখানে-সেখানে ময়লা ফেলার বিষয়টি সামনে আসে। এসব বিষয় সামনে আসার প্রধান কারণ, আমরা মূলত ঝকঝকে পরিচ্ছন্ন নগরী চাই।


এবার সেই চাওয়াকে উদাহরণ হিসেবে দাঁড় করায় উদ্যোক্তা কার্টুনিস্ট মোর্শেদ মিশুর নেতৃত্বে থাকা শতাধিক তরুণের একটি দল। ঢাকার মোহাম্মদপুর সোসাইটি লিমিটেড এলাকার একটি খাল থেকে কয়েক স্তরের ময়লা সরিয়েছে তারা। একদম পাল্টে গেছে খালের চিরচেনা রূপ।


সিটির স্থানীয় পরিচ্ছন্নতাকর্মী, শতাধিক তরুণ তরুণের সহায়তায় গত ২৮ ও ২৯ সেপ্টেম্বর এই দুই দিনে খাল এলাকার ১ থেকে ৪ নম্বর ব্রিজের পুরো অংশ পরিষ্কার করেন তারা। মোর্শেদ মিশুদের এমন কাজের সঙ্গে যুক্ত ছিল “এশিয়ান পেইন্ট” ও “অ্যাওয়ারনেস থ্রি সিক্সটি”।


খাল পরিষ্কারের উদ্যোগের বিষয়ে মোর্শেদ মিশু অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনকে বলেন, “সম্প্রতি কয়েক ঘণ্টার বৃষ্টিতে ঢাকা শহর ডুবে গেল। তখন একটা ভিডিও ফেসবুকে নজরে এসেছিল। সেই ভিডিও দেখেই মনে হলো খাল পরিষ্কার করে ফেলতে পারলে কেমন হয়। কারা এর সঙ্গে যুক্ত হতে চান ফেসবুকে পোস্ট করে জানাতে চাওয়া হয়। প্রায় একশ জন তরুণ যুক্ত হওয়ার ইচ্ছা পোষণ করেন।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও