কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গাড়ি চলার সময় রাস্তাই ব্যাটারি চার্জ করে দেবে

প্রথম আলো প্রকাশিত: ০২ অক্টোবর ২০২৩, ২৩:৩২

জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব হওয়ায় বর্তমানে বিশ্বব্যাপী বৈদ্যুতিক গাড়ির উৎপাদন ও ব্যবহার বাড়ছে। তবে এসব গাড়ি বাসা বা নির্দিষ্ট স্থানেই শুধু চার্জ করা যায়। ফলে দূরে ভ্রমণের সময় গাড়ির চার্জ শেষ হয়ে গেলে বিপদে পড়েন অনেকেই। এ সমস্যা সমাধানে বৈদ্যুতিক গাড়ি চলার সময় ব্যাটারি চার্জ করতে সক্ষম ই-মোটরওয়ে বা স্থায়ী বিদ্যুতায়িত রাস্তা তৈরি করছে সুইডেন।


বৈদ্যুতিক গাড়ি চার্জ করতে সক্ষম ই-মোটরওয়ে নিয়ে বেশ আশাবাদী প্রকৌশলীরা। আর তাই পুরো একটি হাইওয়েকে স্থায়ীভাবে বিদ্যুতায়িত সড়কে পরিণত করছে সুইডেন। এই বৈদ্যুতিক রাস্তায় চলাচলের সময় স্বয়ংক্রিয়ভাবে বৈদ্যুতিক গাড়ি ও ট্রাকের ব্যাটারি চার্জ হয়ে যাবে। এর ফলে ডায়নামিক চার্জিং সুবিধার ছোট ব্যাটারিযুক্ত বৈদ্যুতিক গাড়িগুলো একটানা দীর্ঘ পথ পাড়ি দিতে পারবে।


ই-মোটরওয়ের বিষয়ে সুইডেনের ট্রাফিকভেরকেট প্রতিষ্ঠানের কৌশলগত উন্নয়ন বিভাগের পরিচালক জ্যান পেটারসন বলেন, ‘আমরা মনে করি, বিদ্যুৎনির্ভর এই ব্যবস্থা পরিবহন খাতে কার্বন নিঃসরণ রোধ করবে। আমরা বেশ কয়েকটি সমাধানের উপায়ে নিয়ে কাজ করছি। এই মোটরওয়ে তৈরির জন্য ইউরোপীয় রুট ই২০ নামের একটি হাইওয়ে বেছে নেওয়া হয়েছে। হাইওয়েটি সুইডেনের তিনটি প্রধান শহর স্টকহোম, গোথেনবার্গ এবং মালমোর মাঝখানে অবস্থিত।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও