কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সহিংসতা ঠেকাতে প্রস্তুত পুলিশের সব ইউনিট

www.ajkerpatrika.com প্রকাশিত: ০২ অক্টোবর ২০২৩, ১১:১৭

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে অর্থাৎ চলতি মাসেই রাজনৈতিক পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রণে নিতে চায় বিএনপিসহ বিরোধী দলগুলো। অন্যদিকে রাজপথে বিরোধীদের এক-চুলও ছাড় না দেওয়ার সিদ্ধান্তে অটল ক্ষমতাসীন দল ও সরকার। এ অবস্থায় চলতি অক্টোবর মাসে সহিংসতার আশঙ্কা করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরিস্থিতি মোকাবিলায় তারা প্রয়োজনীয় উপকরণসহ প্রস্তুতিও সেরে রেখেছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, কোনো ধরনের নাশকতা সৃষ্টির আগেই মানুষের জানমাল রক্ষায় পুলিশের এই আগাম সতর্কতা ও প্রস্তুতি।


পুলিশ সূত্রে জানা যায়, রাজনৈতিক কারণে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানো হতে পারে বলে তাদের কাছে গোয়েন্দা তথ্য আছে। এ-সংক্রান্ত গোয়েন্দা প্রতিবেদন নিয়ে গত মাসে পুলিশ সদর দপ্তরে ঊর্ধ্বতন কর্মকর্তারা একাধিকবার বৈঠকও করেছেন। রাজধানীসহ গুরুত্বপূর্ণ শহরগুলোতে পুলিশের সব ইউনিটকে সতর্ক থাকতে এবং প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রাখতে গত ২১ সেপ্টেম্বরে এক চিঠিতে নির্দেশ দেওয়া হয়েছে।


ওই চিঠিতে বলা হয়েছে, ‘এক মাসের’ জন্য সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে তাৎক্ষণিক মোতায়েনের জন্য প্রস্তুত রাখতে হবে। পুলিশের এই ইউনিটগুলোর মধ্যে আছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), মহানগর পুলিশ, জেলা পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) ও পুলিশ লাইনসের ২০০ জন করে ফোর্স।


তবে পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত পুলিশ সুপার (গণমাধ্যম ও জনসংযোগ) এনামুল হক সাগর আজকের পত্রিকাকে বলেন, শুধু বর্তমান কোনো পরিস্থিতির পরিপ্রেক্ষিতে নয়, পুলিশ যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে সার্বক্ষণিক প্রস্তুত থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও