কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছোটদের জন্য নুডলস কি সত্যিই উপকারী?

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০২ অক্টোবর ২০২৩, ১১:১১

নুডলস ছোট-বড় সব বয়সের মানুষের জন্য উপকারী। নুডলস তৈরি হয় আটা, ময়দা, আলু, মিষ্টি আলু, বিভিন্ন ধরনের ডাল দিয়ে। পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের নুডলস পাওয়া যায়।


আমাদের দেশে আটা, ময়দা দিয়ে তৈরি নুডলস পাওয়া যায় বেশি। ছয় মাস পর্যন্ত শিশুদের শুধু মায়ের বুকের দুধ খাওয়ানো উচিত। ছয় মাসের পর যেসব শিশুরা ভাত, তরকারি ও সবজি চিবিয়ে খেতে পারে, তাদেরকে নুডলস দেওয়া যাবে।


নুডলসের মধ্যে আছে শর্করা বা কার্বোহাইড্রেট, আমিষ, ভিটামিন বি কমপ্লেক্স, ফাইবার বা আঁশ জাতীয় উপাদান ও বিভিন্ন ধরনের খনিজ লবণ, স্নেহ বা চর্বি জাতীয় উপাদান।



শর্করা বা কার্বোহাইড্রেটের প্রধান উপাদান হলো গ্লুকোজ বা চিনি। যা আমাদের শক্তি জোগায়, মস্তিস্ককে সুষ্ঠুভাবে কাজ করতে সাহায্য করে। রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলে। দেহের অভ্যন্তরীণ ও বাহ্যিক অঙ্গ-প্রত্যঙ্গ গুলোকে পুষ্টি জোগায় শর্করা জাতীয় খাবার।


নুডলসের ভিটামিন বি কমপ্লেক্স আমাদের দেহে লোহিত রক্ত কণিকা তৈরি করে। আমাদের পা থেকে মাথা পর্যন্ত আছে অসংখ্য স্নায়ু। দেহের স্নায়ুগুলোকে শক্তিশালী করে ভিটামিন বি কমপ্লেক্স। দেহের শিরা ও উপশিরাতে অক্সিজেনের সরবরাহ বৃদ্ধি করে। পরিণামে রক্ত সঞ্চালনের গতি ঠিক থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও