কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতপন্থি সলিহকে হারিয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট চীন ঘেঁষা মুইজ্জু

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০১ অক্টোবর ২০২৩, ১৭:১৫

এশিয়ার দ্বীপ রাষ্ট্র মালদ্বীপে দ্বিতীয় দফায় ভোটে (রান অফ) ভারতপন্থি ইব্রাহিম সলিহকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন মোহাম্মদ মুইজ্জু। পরাজয় মেনে বিরোধী দল পিপলস ন্যাশনাল কংগ্রেসের (পিএনএস) নেতাকে অভিবাদন জানিয়েছেন সলিহ।


দ্বিতীয় দফার নির্বাচনে ৫৪ শতাংশ ভোট পেয়েছেন মুইজ্জু। তিনি রাজধানী মালের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেন এবার। তার স্লোগান ছিল ‘ভারত হটাও’।



আগামী ১৭ নভেম্বর মুইজ্জু প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আগ পর্যন্ত তত্ত্বাবধায়ক প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে যাবেন মোহাম্মদ সলিহ।


২০১৮ সাল থেকে প্রেসিডেন্টের পদে আছেন ৬১ বছর বয়সী মালদ্বীপ ডেমোক্র্যাটিক পার্টির (এমডিপি) এই নেতা। এই সময়ে ভারতের সঙ্গে সম্পর্ক জোরদার করেছে তার প্রশাসন। এ নিয়ে সমালোচনাও রয়েছে তার।


এদিকে প্রগতিশীল জোটের ৪৫ বছর বয়সী মুইজ্জুর রয়েছে চীনের সঙ্গে সুসম্পর্ক। তার ক্ষমতায় আসায় অঞ্চলটিতে চীনের প্রভাব বাড়বে বলে ধারণা করা হচ্ছে। ১৯৭৮ সালে জন্মগ্রহণ করেন তিনি। স্কুল-কলেজের গণ্ডি পেরিয়ে যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ২০১২ সালে গৃহায়ন মন্ত্রী হিসেবে রাজনীতিতে প্রবেশ করেন মুইজ্জু।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও