কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শুষ্ক ত্বকের যত্নে টক দই

সমকাল প্রকাশিত: ০১ অক্টোবর ২০২৩, ১৫:০৩

অনেক সময় বাজার থেকে কিনে আনা দই থেকে দুই একদিন পরেই অল্প গন্ধ বেরোতে শুরু করে। অনেক সময় ঘরে পাতা দইও বেশি টক হয়ে গেলে খাওয়া যায় না। এমন টক দই রান্নায ব্যবহার করলেও স্বাদ নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে এই টক দই রূপচর্চায় ব্যবহার করতে পারেন। টক দই ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। পাশাপাশি ত্বকের বিভিন্ন সমস্যাও দূর হয। 


শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে: শুষ্ক ত্বকের সমস্যায় দই দারুণ কাজ করে। ত্বকে আর্দ্রতা ও উজ্জ্বলতা ফেরাতে দইয়ের সঙ্গে গোলাপজল মিশিয়ে সারা মুখে লাগিয়ে নিন। মিনিট দশেক রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দই প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে ত্বক আর্দ্র আর কোমল করে তুলে। 



ব্রণ দূর করতে:: এক টেবিল চামচ টক দই নিয়ে তুলা দিয়ে ব্রণর উপরে সারা রাত রেখে দিন। সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দিনে লাগালে ঘণ্টা দুয়েক লাগিয়ে রাখুন, তার পর ধুয়ে নিন। দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বকের সংক্রমণ দূর করে। ব্রণের সমস্যাও দূর হয় সহজে। তবে ব্রণের সমস্যা দূর করতে নিয়মিত টক দই ব্যবহার করতে হবে। 



চোখের তলায় কালো দাগ কমাতে: চোখের তলায় কালি জমলে টক দই ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে টক দইয়ে তুলা ডুবিয়ে চোখের তলায় আলতো করে লাগিয়ে নিন। দশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দই চোখের নীচের ফোলা ভাব কমায়, কালো ছোপও দূর করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে