কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


তেলের দাম কমাল পাকিস্তান, ডলারের বিপরীতে দাম বেড়েছে রুপিরও

পাকিস্তানে পেট্রল ও ডিজেলের দাম কমানো হয়েছে। তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনওয়ারুল হক কাকার ক্ষমতায় আসার পর এই প্রথম দেশটিতে এই দুই ধরনের জ্বালানি তেলের দাম কমানো হলো। এর ফলে প্রতি লিটার পেট্রলের দাম কমবে ৮ রুপি ও ডিজেলের ১১ রুপি। ১৫ অক্টোবর পর্যন্ত এই দাম কার্যকর থাকবে।

পাকিস্তানের সংবাদপত্র ডনের খবরে বলা হয়েছে, ১৫ আগস্ট পেট্রল ও ডিজেলের দাম বাড়ানোর পর এখন দাম কমানো হলো। তখন লিটারপ্রতি পেট্রলের দাম বেড়েছিল ৫৯ রুপি ও ডিজেলের ৫৬ রুপি।

পেট্রল ও ডিজেলের দাম কমলেও পাকিস্তানে অবশ্য তরল গ্যাস বা এলপিজির দাম বাড়ানো হয়েছে। এবারে দাম বেড়েছে ৯ শতাংশ। এর ফলে বাসাবাড়িতে রান্নার কাজে ব্যবহার করা হয়, এমন ১১ দশমিক ৮ কেজির একটি সিলিন্ডারের দাম বাড়বে ২৪৬ রুপি। গত মাসেই এলপিজির দাম ২০ শতাংশ বাড়ানো হয়েছিল। নতুন মূল্য নির্ধারণের ফলে এক সিলিন্ডার গ্যাসের দাম হবে ৩ হাজার ৮০ রুপি।

পাকিস্তানের অর্থ মন্ত্রণালয় গতকাল শনিবার মধ্যরাতের আগে পেট্রল ও ডিজেলের দাম কমানোর ঘোষণা দেয়। এক বিবৃতিতে বলা হয়, ‘আন্তর্জাতিক বাজারে তেলের দামের ওঠানামা ও বিনিময় হার পরিস্থিতি বিবেচনায় নিয়ে সরকার ভোক্তা পর্যায়ে পেট্রোলিয়াম পণ্যের দাম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে।’

নতুন মূল্য নির্ধারণের ফলে ডিপোতে প্রতি লিটার পেট্রলের দাম হবে ৩২৩ রুপি। অন্যদিকে, ডিজেলের দাম পড়বে ৩১৮ রুপি। খুচরা পর্যায়ে দাম কিছুটা বেশি পড়বে বলে জানায় ডন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন