কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মস্ত কড়াইয়ে নাচতে নাচতে রান্না করছে শিশুটি

প্রথম আলো চীন প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৪৩

ছোট্ট শিশুরা বরাবরই অনুকরণপ্রিয়। এ ক্ষেত্রে প্রথমে সে ঘরের কাজ অনুকরণ করে থাকে। খেলনা ছেড়ে অনেক সময় তার প্রিয় খেলনা হয়ে ওঠে ঘরের ব্যবহার্য থালা-বাটি, ঝাড়ুসহ নানা জিনিস। একটু বড় হলে খেলনা, থালাবাটি কিনে শুরু হয় রান্নাবাটি খেলা। তবে এখন টেলিভিশন ও ইন্টারনেটের যুগে শিশুদের কাছে রান্নার ভিডিও বেশ পছন্দের।


চীনের এক শিশু বিখ্যাত এক পাচকের (শেফ) রান্নার কৌশল অনুসরণ করে ইন্টারনেটে বেশ সাড়া ফেলে দিয়েছে। এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) শিশুটির এই ভিডিও গত ফেব্রুয়ারিতে পোস্ট করা হয়। শিশুটি যেভাবে কড়াই আর খুন্তি-হাতা যেভাবে নাড়াচাড়া করছিল, তা অবিশ্বাস্য।


শিশুটি চীনের সিচুয়ান প্রদেশের নেইজিয়াং প্রদেশে থাকে। তার মা বলেন, শিশুটির বয়স যখন মাত্র কয়েক মাস, তখনই রান্নার প্রতি তার আগ্রহ দেখা যায়। তখন টেলিভিশনে একটি রান্নার শো চলত। সেটা দেখে দেখে সে পাচকদের নকল করে চটকদার কৌশল আয়ত্ত করে।


ভিডিওতে দেখা যায়, শিশুটি অত্যন্ত দক্ষতার সঙ্গে পাচকদের মতো করে বড় একটি কড়াইয়ে চামচ দিয়ে সবজি নাড়ছে। এর সঙ্গে নিজেও তালে তালে একটু নাচছে। একপর্যায়ে কড়াইয়ের হাতলে বিশেষ কৌশলে চামচটি আটকে নেয়।


এরপর কড়াইটিকে নিয়ে ঘাড়ের ওপর দিয়ে শরীরের চারপাশে ঘুরাতে থাকে। আবার কড়াইটি চুলার ওপর রেখে সবজি নাড়তে নাড়তে গান গাইতে থাকে। আর পুরো রান্নাটি হয় তিন পায়ার ওপর বানানো চুলায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে